Advertisement
১৬ জুন ২০২৪
Piyali Basak

৭,৮০০ মিটার থেকে পিয়ালিকে উদ্ধার করে আনলেন শেরপারা, মাকালু থেকে নামার পথে অসুস্থ

পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট আগেই জয় করেছিলেন পিয়ালি। বুধবার মাকালু (৮,৪৮১ মিটার)-ও ছুঁয়েছেন তিনি।

image of piyali basak

বৃহস্পতিবার ৭,৮০০ মিটার উচ্চতা থেকে পিয়ালিকে উদ্ধার করে ক্যাম্প ৩-এ নামিয়ে আনল শেরপাদের দল। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ২১:২৯
Share: Save:

বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালুর শিখর ছুঁয়ে ফেরার পথে অসুস্থ হয়ে পড়েন পর্বতারোহী পিয়ালি বসাক। বৃহস্পতিবার ৭,৮০০ মিটার উচ্চতা থেকে পিয়ালিকে উদ্ধার করে ক্যাম্প ৩-এ নামিয়ে আনল শেরপাদের দল। শুক্রবার তাঁকে হেলিকপ্টারে চাপিয়ে কাঠমান্ডু নিয়ে যাওয়া হবে। নেপালের পায়োনিয়ার এজেন্সির তরফে জানানো হয়েছে, পিয়ালি সুস্থ রয়েছেন। কথাও বলছেন।

পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট আগেই জয় করেছিলেন পিয়ালি। বুধবার মাকালু (৮,৪৮১ মিটার)-ও ছুঁয়েছেন তিনি। আয়োজন সংস্থার তরফে জানানো হয়েছে, মাকালুর শিখর ছুঁয়ে তিনি ক্যাম্প ৪-এ নামতে পারেননি। সে কারণে তাঁকে নিয়ে উদ্বেগ তৈরি হয়।

গত মাসে অন্নপূর্ণা (দশম উচ্চতম, ৮০৯১ মিটার)-র শিখর ছুঁয়েছিলেন পিয়ালি। তার পরেই মাকালু আরোহণের কথা ছিল। কিন্তু পিয়ালির বাবা হাসপাতালে ভর্তি হন। সেই খবর পেয়ে জোড়া শৃঙ্গ অভিযানের মাঝপথে বাড়ি ফিরে এসেছিলেন বাড়ির বড় মেয়ে পিয়ালি। তবে লক্ষ্য থেকে সরেননি। দু’দিন বাবার পাশে থেকে ফিরে গিয়েছিলেন নেপালে। শেষে বুধবার সকালে মাকালুর শিখরে ছুঁয়ে ফেলেন তিনি। সেই সঙ্গে নতুন এক কৃতিত্বের অধিকারী হন। ভারতীয় মহিলা হিসাবে ৬টি শৃঙ্গ (মানাসলু, ধৌলাগিরি, এভারেস্ট-লোৎসে, অন্নপূর্ণা-মাকালু) জয় করেন, যাদের উচ্চতা আট হাজার মিটারের বেশি। হিমাচল প্রদেশের বলজিৎ কৌরের সঙ্গেই এই কৃতিত্ব ভাগ করে নিচ্ছেন পিয়ালি। এ ছাড়া ২০২২ সালে নেপালের দিক দিয়ে চো ইউ শৃঙ্গে শীতকালীন অভিযানেও অংশ নিয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Piyali Basak Mountaineer Mount Everest
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE