Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Primary Recruitment Scam

প্রাথমিক নিয়োগ মামলায় সিবিআইয়ের চার্জশিট, ২৫ লাখ জরিমানার দিনে জোড়া চাপে কুন্তল

প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় এই প্রথম চার্জশিট পেশ করল সিবিআই। এর আগে এই মামলায় চার্জশিট দিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তাদের হাতেই গ্রেফতার হয়েছিলেন কুন্তল।

image of kuntal ghosh

প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূলের প্রাক্তন এই যুবনেতার বিরুদ্ধে চার্জশিট দিল সিবিআই। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ১৯:৫৬
Share: Save:

এক দিনে জোড়া ধাক্কা নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত কুন্তল ঘোষের। বৃহস্পতিবার সকালে কলকাতা হাই কোর্ট তাঁকে ২৫ লক্ষ টাকা জরিমানা করেছিল। এ বার প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূলের প্রাক্তন এই যুবনেতার বিরুদ্ধে চার্জশিট দিল সিবিআই। কুন্তলের পাশাপাশি ‘এজেন্ট’ নীলাদ্রি ঘোষ, তাপস মণ্ডলের বিরুদ্ধেও ৩০ পাতার চার্জশিট দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় এই প্রথম চার্জশিট পেশ করল সিবিআই। এর আগে এই মামলায় চার্জশিট দিয়েছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তাদের হাতেই গ্রেফতার হয়েছিলেন কুন্তল। ইডির চার্জশিটেও নাম ছিল তাপসের।

সিবিআই দাবি করেছে, ২০১৬ সাল নাগাদ তাপসের সঙ্গে আলাপ কুন্তলের। প্রায় ২০০ জনের কাছাকাছি প্রার্থীর থেকে চাকরি দেওয়ার নামে টাকা নেওয়া হয়েছে বলে অভিযোগ। নীলাদ্রির প্রার্থী ছিলেন দু’জন। সিবিআই সূত্রে খবর, কুন্তল, নীলাদ্রি, তাপস— এই তিন জন ১০ কোটির বেশি লেনদেন করেছেন। তাঁদের পাঠানো সুপারিশ থেকে বেশ কয়েক জন চাকরিও পেয়েছিলেন বলে দাবি সিবিআইয়ের।

এর আগে প্রাথমিক নিয়োগ দুর্নীতিতে চার্জশিট পেশ করেছিল ইডি। সেখানে তাপস দাবি করেছিলেন, কুন্তলকে প্রার্থীদের থেকে ১৯ কোটি টাকা তুলে দিয়েছিলেন তিনি। কুন্তলের নামে ওই চার্জশিট ছিল প্রায় ১০৪ পাতার। ইডি সূত্রেই জানা গিয়েছিল, এজেন্ট-সহ ১৭ জন সাক্ষীর বয়ান ছিল সেখানে।

গত ২১ জানুয়ারি ইডির হাতে গ্রেফতার হন কুন্তল। তার আগের দিন, অর্থাৎ ২০ জানুয়ারি নিউ টাউনে সিটি সেন্টার ২-এর কাছে কুন্তলের দু’টি ফ্ল্যাটে তল্লাশি চালান ইডি আধিকারিকেরা। ওই দিন হুগলিতে তৃণমূল নেতা শান্তনু বন্দ্যোপাধ্যায়ের বাড়িতেও চলে তল্লাশি। সেই শান্তনু পরে ইডির হাতে গ্রেফতার হন। পরে কুন্তলকে হেফাজতে নেয় সিবিআই।

নিয়োগ দুর্নীতির সঙ্গে জুড়ে যাওয়া অন্য একটি মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম টেনে এনেছিলেন অভিযুক্ত কুন্তল। বৃহস্পতিবার সেই মামলার সূত্রে অভিষেক এবং কুন্তল দু’জনকেই মাথাপিছু ২৫ লক্ষ টাকা করে মোট ৫০ লক্ষ টাকা জরিমানা করেছে কলকাতা হাই কোর্ট। ওই টাকা হাই কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে জমা দিতে হবে।

আদালত সূত্রে জানা যাচ্ছে, অভিষেকের আবেদন ধোপে না টেকার জন্যই এই ‘শাস্তি’। কুন্তলের চিঠি সংক্রান্ত মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ইডি এবং সিবিআইকে ছাড়পত্র দিয়েছিলেন অভিষেককে জিজ্ঞাসাবাদের ব্যাপারে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়েই আদালতে পাল্টা আবেদন করেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা লোকসভা সাংসদ অভিষেক। সেই মামলা সুপ্রিম কোর্টে যায়। সুপ্রিম কোর্ট আবার হাই কোর্টে মামলাটি ফেরায়। এর মধ্যে হাইকোর্টে মামলাটির এজলাস বদলায়। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে মামলাটি যায় বিচারপতি অমৃতা সিন্‌হার এজলাসে। এই মামলার শুনানি হয় বিচারপতি সিন্‌হার এজলাসে। বিচারপতি সিন্‌হার রায়ে বলা হয়েছে, আদালতের নির্দেশ পুনর্বিবেচনা বা প্রত্যাহারের যে আবেদন অভিষেক করেছিলেন, তার কোনও সারবত্তা খুঁজে পাওয়া যায়নি। সেই কারণেই জরিমানা। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে গিয়েছেন অভিষেক এবং কুন্তল। এই আবহে বৃহস্পতিবার কুন্তলের বিরুদ্ধে চার্জশিট ইডির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recruitment Scam CBI ED chargesheet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE