Advertisement
২০ এপ্রিল ২০২৪
Nabanna

Student Loan: ছাত্রঋণ দিতে সমবায় ব্যাঙ্ককে ফের নির্দেশ

প্রশাসনের অন্দরমহলের খবর, ছাত্রঋণের ব্যাপারে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সম্প্রতি সব জেলা প্রশাসনকে নিয়ে একটি বৈঠক করেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ০৫:৫২
Share: Save:

বেশির ভাগ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ইতিমধ্যে ছাত্রছাত্রীদের ঋণ কার্ড দেওয়ার রাজ্য সরকারি প্রকল্পে সহযোগিতা করতে রাজি হয়েছে। কিন্তু রাজ্যের নিজস্ব সমবায় ব্যাঙ্কগুলির কাছ থেকে এখনও এই পড়ুয়া কল্যাণ প্রকল্পে সুবিধা দেওয়ার ব্যাপারে প্রত্যাশিত সাড়া মেলেনি বলে প্রশাসনিক সূত্রের খবর। সমবায় ব্যাঙ্কের নীরবতা এতটাই যে, এই কার্ডে শিক্ষাঋণ দেওয়ার কাজে তাদের আরও সক্রিয় করতে ফের এক বার নির্দেশ দিতে হল নবান্নকে। শুরু থেকেই ছাত্রছাত্রীদের ঋণ কার্ড প্রকল্পে জট কাটাতে মরিয়া তৃণমূল সরকার। ব্যাঙ্কগুলিকে এই প্রকল্পের সঙ্গে যুক্ত করাই ছিল রাজ্য সরকারের অন্যতম বড় চ্যালেঞ্জ।

প্রশাসনের অন্দরমহলের খবর, ছাত্রঋণের ব্যাপারে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী সম্প্রতি সব জেলা প্রশাসনকে নিয়ে একটি বৈঠক করেন। সেই বৈঠকেই সব সমবায় ব্যাঙ্ক কর্তৃপক্ষকে আরও ইতিবাচক মানসিকতা নিয়ে এই প্রকল্পের সুবিধা দেওয়ার ব্যাপারে তৎপর হতে বলেছে নবান্ন। জেলা প্রশাসনের অনেক কর্তাই জানাচ্ছেন, ছাত্রছাত্রীদের ঋণ দেওয়ার ব্যাপারে সমবায় ব্যাঙ্কগুলির যতটা সক্রিয় ভূমিকা নেওয়ার কথা ছিল, তাদের তরফে এখনও ততটা তৎপরতা দেখা যায়নি। সেই কারণেই এই ব্যাপারে নবান্নকে আরও এক বার জোর দিতে হয়েছে। তবে আগের তুলনায় এখন পরিস্থিতি যে অনেকটাই নিয়ন্ত্রণে, জেলা প্রশাসনের কর্তাদের অনেকেই সেই বিষয়ে একমত।

গত সেপ্টেম্বরের মাঝামাঝি জেলা প্রশাসন, সমবায় এবং রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছিলেন মুখ্যসচিব। সেই বৈঠকেও ছাত্রঋণ প্রকল্পে সমবায় ব্যাঙ্কের ভূমিকার প্রসঙ্গ উঠে এসেছিল। কোনও রকম জট বা বিভ্রান্তি থেকে থাকলে যথাশীঘ্র তা কাটিয়ে পড়ুয়াদের ঋণ মঞ্জুর করতে বলা হয়েছিল সমবায় ব্যাঙ্কের কর্তৃপক্ষকে। মুখ্যসচিব সেই বৈঠকে নির্দেশ দিয়েছিলেন, কোনও যোগ্য আবেদনকারীকেই ফেরানো যাবে না। সহযোগিতার আশ্বাস দিয়েছিলেন রাজ্যের সমবায় দফতরের সচিবও। এই বিষয়ে ফের জোর দিল সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna Loan Co operative bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE