Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Nabanna

আরও বদলি প্রশাসনে

গত পঞ্চায়েত ভোটের আগে ১৭ মার্চ একসঙ্গে ৩৬ জন ডব্লিউবিসিএস (এগ্‌জ়িকিউটিভ) অফিসারকে বদলি করা হয়েছিল। তাঁরা মূলত বিভিন্ন জেলায় দায়িত্বে ছিলেন।

nabanna

নবান্ন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ০৭:১৫
Share: Save:

লোকসভা ভোটের আগে জেলাশাসক, পুলিশ কমিশনার, পুলিশ সুপার এবং অন্য জেলা-আধিকারিক স্তরে বড়সড় রদবদল ইতিমধ্যেই সেরে ফেলেছে রাজ্য সরকার। এ বার ডব্লিউবিসিএস (এগ্‌জ়িকিউটিভ) স্তরে তুলনায় কিছুটা ছোট রদবদল করল নবান্ন। সাম্প্রতিক রদবদলে পাঁচ জন আধিকারিক রয়েছেন, যাঁরা এত দিন ছিলেন অতিরিক্ত নির্বাচনী আধিকারিক বা এইও পদে। সব মিলিয়ে এই দফায় ১৩ জন অফিসারের রদবদল হল।

প্রসঙ্গত, গত পঞ্চায়েত ভোটের আগে ১৭ মার্চ একসঙ্গে ৩৬ জন ডব্লিউবিসিএস (এগ্‌জ়িকিউটিভ) অফিসারকে বদলি করা হয়েছিল। তাঁরা মূলত বিভিন্ন জেলায় দায়িত্বে ছিলেন। প্রশাসনিক সূত্রের বক্তব্য, লোকসভা ভোটের আগে যাঁদের একই পদে কার্যকালের মেয়াদ তিন বছর হচ্ছে, তাঁদের বদলি করাই রীতি। ফলে সাম্প্রতিক এই রদবদল তারই আওতায়।

বদলির আওতায় রয়েছেন ২০০৩ ব্যাচের ডব্লিউবিসিএস অফিসার এইও কলকাতা (উত্তর) সাজ়িয়া শাগুফতা। তাঁকে পাঠানো হয়েছে কর্মিবর্গ ও প্রশাসনিক সংস্কার দফতরের ওএসডি (অফিসার অন স্পেশাল ডিউটি) পদে। তাঁর জায়গায় আনা হয়েছে ২০০৮ ব্যাচের অফিসার মাধব বাসাইকে। কলকাতা (উত্তর)-এর অপর এইও ২০০৪ ব্যাচের নীলেশকান্তি চক্রবর্তীকে পাঠানো হয়েছে অসামরিক প্রতিরক্ষা দফতরের ডেপুটি কন্ট্রোলার পদে। সে জায়গায় আনা হয়েছে ২০০৭ ব্যাচের সিদ্ধার্থ গুইনকে। এইও কলকাতা (উত্তর) ২০০৫ ব্যাচের সুতীর্থ দাস বদলি হয়েছেন এইও কলকাতা (দক্ষিণ) পদে। তাঁর জায়গায় এসেছেন ২০০৪ ব্যাচের মিঠু সরকার। অপর এইও কলকাতা (উত্তর) অনিন্দিতা ভৌমিক বদলি হয়েছেন সমাজকল্যাণ ডিরেক্টরেটের ডেপুটি ডিরেক্টর পদে। সে জায়গায় পাঠানো হয়েছে ২০১১ ব্যাচের অভিনন্দা মুখোপাধ্যায়কে। এইও কলকাতা (দক্ষিণ) মুনমুন ঘোষকে বদলি করা হয়েছে ছোট-ক্ষুদ্র-মাঝারি দফতরের উপসচিব পদে।

এ ছাড়া বদলি হয়েছেন এসডিও (বসিরহাট) মৌসম মুখোপাধ্যায়। পুরুলিয়ার এসডিও (সদর) বিমলেন্দু দাসকে বদলি করা হয়েছে স্বনির্ভর গোষ্ঠী দফতরের উপসচিব পদে। সেই পদে পাঠানো হয়েছে ২০০৮ ব্যাচের উৎপলকুমার ঘোষকে। বদলির তালিকায় রয়েছেন ২০১১ ব্যাচের সমীরকুমার দে। তিনি ছিলেন ব্যারাকপুর (সদর) মহকুমার ডিএম-ডিসি পদে। পশ্চিম মেদিনীপুরের ডিএম-ডিসি ২০১৩ ব্যাচের মোনালিসা তিরকেও বদলি হয়েছেন।

পাশাপাশি, কয়েক জন জুনিয়র আইএএস অফিসারের বদলি তালিকাও প্রকাশ পেয়েছে। মঙ্গলবারের জেলাশাসক রদবদলে ২০১৩ এবং ২০১৪ ব্যাচের কয়েক জন অফিসার নতুন জেলাশাসক হয়েছেন। তার পরে ২০২০ ব্যাচের আইএএস অফিসার আশিস কুমারকে এসডিও (বসিরহাট) পদে পাঠানো হয়েছে। তিনি ছিলেন পঞ্চায়েত দফতরের ওএসডি পদে। ওই ব্যাচেরই শুভম আগরওয়াল এত দিন ছিলেন মুখ্যসচিবের দফতরে ওএসডি হিসাবে। তাঁকে বদলি করা হয়েছে এসডিও (কালনা) পদে। কালনার এসডিও পদে থাকা ২০১৮ ব্যাচের অফিসার সুরেশ কুমার জগতকে বদলি করা হয়েছে বন দফতরের যুগ্মসচিব পদে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna Administration West Bengal government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE