×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মার্চ ২০২১ ই-পেপার

হাজারদুয়ারির আধিকারিক খুনের ঘটনায় ফাঁসির সাজা

নিজস্ব সংবাদদাতা
বহরমপুর ২১ জানুয়ারি ২০২১ ২১:৪৩
খুনের ঘটনায় ফাঁসির সাজা।

খুনের ঘটনায় ফাঁসির সাজা।
নিজস্ব চিত্র।

মুর্শিবাদাবাদে হাজারদুয়ারির এক আধিকারিক খুনের ঘটনায় সাজা ঘোষণা করল বহরমপুরের জেলা ও দায়রা আদালত। ২০০২ সাল হাজারদুয়ারির মধ্যেই খুন হন প্রবীরকুমার সাহা নামে এক আধিকারিক। ঘটনায় সাজু শেখ ও আলাউদ্দিন শেখ নামে ২ জনকে গ্রেফতার করে পুলিশ। সেই ঘটনায় বৃহস্পতিবার এক অভিযুক্তের ফাঁসির সাজা ঘোষণা করা হয়েছে। সাজু শেখকে মৃত্যুদণ্ডের নির্দেশ এবং আলাউদ্দিন শেখকে ৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সরকারি আইনজীবী জানান, ২০০২-এর ৯ জুলাই হাজারদুয়ারিতে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার আধিকারিক প্রবীর সকালে ডিউটি করছিলেন। সেই সময় হাজারদুয়ারিরই অস্থায়ী কর্মী সাজু সেখ তাঁর কাছে কাজের দাবি করেন। কাজ না দেওয়ার ফলে বচসা শুরু হয় ২ জনের মধ্যে। কাজ না পাওয়ার রাগে হাঁসুয়া দিয়ে আঘাত করে সাজু। গুরুতর আহত প্রবীরকে উদ্ধার করে লালবাগ মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

সাজুকে পুলিশের হাত থেকে বাঁচাতে আলাউদ্দিন তাঁকে আশ্রয় দেন। সাজুর বিরুদ্ধে ৩০২ ধারায় মামলা রুজু করা হয়। বিচারক মহানন্দ দাস ১৩ জন স্বাক্ষী এবং তথ্য প্রমাণের ভিত্তিতে সাজুকে মৃত্যুদণ্ড দেন। আলাউদ্দিনে বিরুদ্ধে ২১২ ধারায় ৫ বছরের কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ৫ মাসের কারাবাসের সাজা ঘোষণা করা হয়।

Advertisement
Advertisement