Advertisement
০২ মে ২০২৪
CBI Summon

বিপুল টাকা লেনদেনের অভিযোগ নিয়ে কী জবাব তাপস ‘ঘনিষ্ঠ’ প্রবীরের? সোমবার তলব সিবিআইয়ের

ওই বিপুল অঙ্কের টাকা কোথা থেকে এল, কে পাঠাল সেই টাকা তা জানতে চান তদন্তকারীরা। সেইসঙ্গে এই টাকার সঙ্গে নিয়োগ দুর্নীতি মামলার কোনও যোগ আছে কি না তাও খতিয়ে দেখছে সিবিআই।

CBI summons Prabir Kayal again on Monday

তৃণমূল বিধায়ক তাপস সাহার আপ্ত সহায়ক হিসাবে পরিচিত প্রবীর কয়ালকে তলব সিবিআইয়ের। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কৃষ্ণনগর শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৫:০৩
Share: Save:

তেহট্টের তৃণমূল বিধায়ক তাপস সাহার আপ্তসহায়ক বলে পরিচিত প্রবীর কয়ালকে আবার তলব করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই)। সোমবার কলকাতার নিজাম প্যালেসে তাঁকে ডেকে পাঠিয়েছে সিবিআই। তদন্তকারীদের দাবি, প্রবীরের দু’টি ব্যাঙ্ক অ্যাকাউন্টে বিপুল টাকার লেনদেনের সূত্র পাওয়া গিয়েছে। তার উৎস খতিয়ে দেখতে চান তদন্তকারীরা এমনটাই সিবিআই সূত্রে খবর।

ওই বিপুল অঙ্কের টাকা কোথা থেকে এল, কে পাঠাল সেই টাকা তা জানতে চান তদন্তকারীরা। পাশাপাশি এই টাকার সঙ্গে নিয়োগ দুর্নীতি মামলার কোনও যোগ আছে কি না তাও খতিয়ে দেখছে সিবিআই। সিবিআই সূত্রে জানা গিয়েছে, ২০১৬ থেকে ২০২১ সাল পর্যন্ত বিভিন্ন রাজ্য সরকারি দফতরে চাকরি দেওয়ার নামে টাকা তোলা হয়েছিল। সেই টাকাই প্রবীরের অ্যাকাউন্টে জমা পড়েছিল বলে প্রাথমিক ভাবে অনুমান তদন্তকারীদের। সিবিআইয়ের সূত্র বলছে, ২০২২ সালের ১৬ ফেব্রুয়ারি থেকে ২০২২ সালের ১১ এপ্রিল পর্যন্ত প্রবীরের অ্যাকাউন্টে ১ কোটি ৪২ লক্ষ ৩০ হাজার টাকা এবং ৬১ লক্ষ ৯৯ হাজার টাকা ঢুকেছিল। প্রাথমিক ভাবে সিবিআইয়ের অনুমান, এই ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যবহার করে নিয়োগ দুর্নীতির টাকা লেনদেন হয়েছিল। তদন্তকারীরা তাপসের ব্যাঙ্ক অ্যাকাউন্টের নথিও খতিয়ে দেখছেন।

আনন্দবাজার অনলাইনকে প্রবীর ব্যাখ্যা দিয়েছেন, ‘‘এক ব্যবসায়ী বন্ধুর বিশেষ প্রয়োজনে আমার অ্যাকাউন্ট ব্যবহার করে টাকা লেনদেন করা হয়েছিল। সিবিআইয়ের কাছে আমি এর যথাযথ ব্যাখ্যা দেব। এই টাকার সঙ্গে নিয়োগ দুর্নীতির বা আমার কোনও যোগাযোগ নেই।’’ তিনি তদন্তে সহযোগিতা করবেন বলে জানিয়েছেন প্রবীর। প্রবীর জানিয়েছেন, তিনি ‘পালানোর লোক’ নন। সোমবার তিনি নিজাম প্যালেসে যাবেন বলেও তাঁর ঘনিষ্ঠমহল সূত্রে জানা গিয়েছে।

তৃণমূল বিধায়ক তাপস এ নিয়ে বলেন, ‘‘আমার ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত নথি সিবিআইকে দেওয়া আছে। সিবিআই সব খতিয়ে দেখুক। তার বাইরে কাকে কী ডাকা হবে বা জিজ্ঞাসাবাদ করা হবে, সেটা তদন্তকারীদের বিষয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CBI West Bengal SSC Scam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE