Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bird Smugling

পাচার হওয়ার আগে বাংলাদেশ সীমান্তে বিপুল সংখ্যক বিদেশি পাখি উদ্ধার করল বিএসএফ

বুধবার ভোর ৫টা নাগাদ বিএসএফের বিশেষ তল্লাশিতে পাখিগুলো উদ্ধার হয়। উদ্ধার হওয়া পাখিগুলি বেথুয়াডহরি বনবিভাগের হাতে হস্তান্তর করা হবে।

BSF recovered many exotic birds

বিপুল পরিমাণ বিদেশি পাখি উদ্ধার করল বিএসএফ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কৃষ্ণনগর শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ২২:৫৩
Share: Save:

চোরাচালানের আগে নদীয়ার বেতাই লালবাজার সীমান্ত থেকে বিপুল পরিমাণ বিদেশি পাখি উদ্ধার করল বিএসএফ। জানানো হয়েছে উদ্ধার হওয়া পাখির সংখ্যা ১৩৫। বিএসএফ সূত্রের দাবি পাখিগুলির বাজার মূল্য প্রায় ১০ লক্ষ টাকা।

পুলিশ সূত্রের খবর, বুধবার ভোর ৫টা নাগাদ বিএসএফের বিশেষ তল্লাশিতে পাখিগুলো উদ্ধার হয়। উদ্ধার হওয়া পাখিগুলি বেথুয়াডহরি বনবিভাগের হাতে হস্তান্তর করা হবে। কিন্তু বিদেশি পাখিগুলি উন্মুক্ত প্রকৃতিতে ছাড়া বেআইনি বলে তাদের খাঁচায় রাখা হতে পারে।

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, গোপন সূত্রে বিএসএফের বেতাই লালবাজার বর্ডার আউট পোস্টের ৮৪ নম্বর ব্যাটালিয়নের জওয়ানরা বিদেশি পাখি পাচারের খবর পান। সঙ্গে সঙ্গেই তাঁরা সীমান্তবর্তী এলাকায় তল্লাশি অভিযান শুরু করেন। ভোরের অন্ধকারে স্থানীয় একটি বাঁশবাগানে কয়েকজন সন্দেহভাজনকে ঘুরতে দেখে জওয়ানরা তাড়া করলে তারা পালিয়ে যায়। তল্লাশি করতে গিয়ে দেখা যায়, দু’টি লোহার খাঁচায় মোট ১৩৫ বিদেশি পাখি রয়েছে।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, এই পাখিগুলি বাংলাদেস সীমান্ত দিয়ে পাচার হয়ে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া ও পাপুয়া নিউগিনি দ্বীপপুঞ্জে পাওয়া যায়। ভারতে এই ধরনের বিদেশি পাখি শুল্ক দফতরকে প্রয়োজনীয় শুল্ক দিয়েই আমদানি-রফতানি করতে হয় । প্রসঙ্গত, বিগত দু মাসে নদিয়ার সীমান্ত দিয়ে এই নিয়ে ষষ্ঠবার পাচারের আগেই বিদেশি পাখি উদ্ধার হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bird Smuggling Nadia Murshidabad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE