Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

এনআরসি গুঁতোয় শিকেয় যাত্রা-জলসা

মাইক মাথায় টোটো এখনও ছুটছে। তবে তা যাত্রা, নাইট কিংবা জলসার প্রচারে নয়। এনআরসি ও নয়া নাগরিকত্ব আইনের প্রতিবাদে সভায় যোগ দেওয়ার আমন্ত্রণ জানা

সুজাউদ্দিন বিশ্বাস
ডোমকল ০৫ জানুয়ারি ২০২০ ০২:০৯
Save
Something isn't right! Please refresh.
Popup Close

এই সময়েই তো তাঁরা আসেন। শুধু আসেনই না, আসেন, নাচে-গানে-ডায়ালগে গ্রামীণ মানুষের মন জয় করেন। তার পরে চলে যান। ফের অপেক্ষায় থাকেন লোকজন, ‘আসছে বছর আবার হবে!’ এ বারেও তাই অপেক্ষায় ছিল ডোমকলের গাঁ-গঞ্জ। সেখানকার লোকজন ভেবেছিলেন, খেত থেকে ফসল উঠে গিয়েছে। সেই খেত পরিষ্কার করেই তাঁবু পড়বে। তৈরি হবে মঞ্চ। গ্রামে গ্রামে মাইক মাথায় ছুটবে টোটো— আনন্দ সংবাদ...আনন্দ সংবাদ...আনন্দ সংবাদ....সংগ্রহ করুন জমিন ও ভিআইপি টিকিট।

মাইক মাথায় টোটো এখনও ছুটছে। তবে তা যাত্রা, নাইট কিংবা জলসার প্রচারে নয়। এনআরসি ও নয়া নাগরিকত্ব আইনের প্রতিবাদে সভায় যোগ দেওয়ার আমন্ত্রণ জানাচ্ছে সেই মাইক। শীত মানেই পাড়ায় পাড়ায় নাইট উৎসব আর যাত্রাপালার আসর গাঁ-গঞ্জের চেনা ছবি। কিন্তু এ বারে শীত জাঁকিয়ে এলেও বসেনি যাত্রা বা নাইট উৎসবের আসর। দেখা নেই মুম্বই বা কলকাতার টলিপাড়ার তারকাদের। এনআরসি আর নয়া নাগরিকত্ব আইনের জাঁতাকলে পড়ে বন্ধ যাবতীয় বিনোদনমূলক উৎসব। সাধারণ মানুষের দাবি, লোকজনের মন ভাল নেই। এমন অবস্থায় মানুষ যে বিনোদনে মজবেন না সেটা প্রায় সকলেই বুঝে গিয়েছেন। ফলে এমন আসর বসানোর ঝুঁকি আর নিচ্ছে না কোনও সংগঠন। এমনকি যাঁদের অনেক আগে থেকেই অনুষ্ঠান ঠিক ছিল তাঁরাও বাতিল করেছেন অনুষ্ঠান।

শীতের শুরু থেকেই পরিযায়ী পাখির মতো মুম্বই ও কলকাতা থেকে উড়ে আসেন তারকারা। গাঁ-গঞ্জের বিভিন্ন ক্লাব বা সংগঠনের উদ্যোগে তাঁদের নিয়েই বসে আসর। এ বছরেও ডোমকল এলাকার অনেকগুলি ক্লাবের শীতের মরসুমে এ ধরনের অনুষ্ঠান করার ইচ্ছে ছিল। কিন্তু এনআরসি ও নয়া নাগরিকত্ব আইনের ধাক্কায় সে সবই বন্ধ হয়ে পড়েছে। এমনকি জলঙ্গির সাদিখাঁরদিয়াড়ে একটি স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকে যাত্রাপালার দিনক্ষণ ঠিক হয়ে গিয়েছিল। প্রচারও চলছিল নাগাড়ে। কিন্তু হঠাৎ করেই নয়া নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আন্দোলনে তেতে ওঠে এলাকা। ফলে এমন পরিস্থিতিতে শেষ পর্যন্ত সেই যাত্রার আসর বন্ধ করতে বাধ্য হয়েছেন কর্তৃপক্ষ।

Advertisement

কেবল সাদিখাঁরদিয়াড় নয়, রানিনগরের শেখপাড়া, ডোমকল, জলঙ্গির বিভিন্ন এলাকার একাধিক ক্লাব ও স্বেচ্ছাসেবী সংগঠনের এ বছর নাইট উৎসব করার ইচ্ছে ছিল। কিন্তু পরিস্থিতি বুঝে সকলেই পিছিয়ে এসেছে। ডোমকলের একটি স্বেচ্ছাসেবী সংস্থার কর্তা মাইনুল ইসলাম বলছেন, ‘‘চারপাশে যা চলছে তাতে এখন কোনও বিনোদনমূলক অনুষ্ঠানের ঝুঁকি নেওয়া সম্ভব নয়। তাই আমরা এ বার কোনও অনুষ্ঠান করার ঝুঁকি নিইনি।’’ ফাইল চিত্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Jatra Jalsaজলসাযাত্রা NRC CAA
Something isn't right! Please refresh.

Advertisement