Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Job Card

Job Card: মৃত ব্যক্তির নামে জব কার্ডে কাজ করার নথি পঞ্চায়েতে

ডোমকলের ধুলাউড়ি গ্রাম পঞ্চায়েতের মাঝপাড়ার বাসিন্দা, জলিল সরকার নামে ওই জবকার্ড হোল্ডারকে নিয়ে বিপাকে গ্রাম পঞ্চায়েত থেকে প্রশাসন।

প্রতীকী ছবি।

সুজাউদ্দিন বিশ্বাস
ডোমকল শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ০৭:৩৮
Share: Save:

ছ’ বছর আগে মৃত্যু হলেও জবকার্ডে এখনও জ্বলজ্বল করছে তাঁর নাম। এমনকি, মাস কয়েক আগে ১০০ দিনের কাজের জন্যে আবেদনও তিনিই জানিয়েছেন। কাজের ক্ষেত্রে তাঁর উপস্থিতিও স্পষ্ট। ডোমকলের ধুলাউড়ি গ্রাম পঞ্চায়েতের মাঝপাড়ার বাসিন্দা, জলিল সরকার নামে ওই ‘ভুতুড়ে’ জবকার্ড হোল্ডারকে নিয়ে বিপাকে গ্রাম পঞ্চায়েত থেকে প্রশাসন।

বিপাকে পড়ে পঞ্চায়েতের দাবি, ভুলবশতঃ এমনটা হয়ে গিয়েছে। সংশোধনের প্রক্রিয়া চলছে, ইতিমধ্যেই ওই নাম বাদ দিয়ে দেওয়া হয়েছে। আর ব্লক প্রশাসন জানায়, বিষয়টি নিয়ে অভিযোগ পাওয়ার পর তদন্ত শুরু হয়েছে। কেন এমন হয়েছে, তা জানতে চাওয়া হয়েছে গ্রাম পঞ্চায়েতের আধিকারিকদের কাছ থেকে। অভিযোগ প্রমাণিত হলে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে।

তবে এই ‘ভুতুড়ে’ জব কার্ড হোল্ডার নিয়ে অভিযোগ বিরোধীদের নয়। তৃণমূল পরিচালিত পঞ্চায়েতের তৃণমূল সদস্য তাসিকুল ইসলাম অভিযোগ করেছেন প্রশাসনের কাছে। অভিযোগ স্বপক্ষে যাবতীয় তথ্যপ্রমাণও জমা দিয়েছেন বলে তাঁর দাবি। তাঁর অভিযোগ, ‘‘রীতিমতো পরিকল্পনামাফিক ওই কাজ করা হয়েছে। ধুলাউড়ি গ্রাম পঞ্চায়েতে কেবল মৃত ব্যক্তি নয়, খোদ উপপ্রধান, তাঁর বিবাহিত বোন এবং একাধিক আত্মীয়ের নামেও জবকার্ড দেখা যাচ্ছে। অথচ তাঁরা সকলেই সচ্ছল।’’ যদিও ওই গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান হুমায়েদ মণ্ডল ঘটনার কথা স্বীকার করে বলছেন, ‘‘কী ভাবে ওই নাম তালিকাভুক্ত হয়েছে, সেটা আমার জানা নেই। আমি কখনও আবেদন করিনি। পঞ্চায়েতকে জানিয়েছি যাতে আমার এবং আমার আত্মীয়দের নাম বাদ দেওয়া হয়।’’

বছর ছয়েক আগে মৃত্যু হয়েছে মাঝপাড়া গ্রামের জলিল সরকারের। তাঁর আত্মীয়রাও স্বীকার করেছেন সে কথা। কিন্তু ২০২২ সালের মে মাসে তিনিই ১০০ দিনের কাজের জন্য আবেদন জানিয়েছেন। এমনকি উপস্থিতির খাতাতেও জ্বলজ্বল করছে তাঁর নাম। ছ'বছর আগে মৃত্যু হওয়া জলিল সরকার কী ভাবে কাজ করলেন? পঞ্চায়েত প্রধান আঙ্গুরা বিবি বলছেন, ‘‘ভুলবশতঃ কোনও কারণে এমনটা হয়ে গিয়েছে বলে জানতে পেরেছি। নজরে আসার পরেই তা সংশোধন করা হয়েছে।’’ বিরোধীরা যদিও মুচকি হেসে বলছেন ভুল করে জবকার্ডে নাম থেকে গেলেও ছ’বছর আগে মৃত মানুষ মাস কয়েক আগে ১০০ দিনের কাজের জন্য আবেদন করলেন কী করে। আর তাঁর উপস্থিতিই বা কীভাবে নথিভুক্ত হল!’’ ডোমকলের সিপিএমের এরিয়া কমিটির সম্পাদক মোস্তাফিজুর রহমান বলছেন, ‘‘খোঁজ নিলে এমন আরও অনেক ভুতুড়ে জব কার্ড হোল্ডার পাওয়া যাবে ডোমকলে। কিন্তু প্রশাসন এদের কিছুই করতে পারবে না।’’ যদিও ডোমকলের বিডিও শ্যামসুন্দর মিশ্র বলেন, ‘‘অভিযোগ পাওয়ার পর সঙ্গে সঙ্গেই পঞ্চায়েতের আধিকারিকদের কাছ থেকে কেন এমন ঘটনা ঘটেছে, তা জানতে চাওয়া হয়েছে। ধুলাউড়ি গ্রাম পঞ্চায়েতের ঘটনার তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Job Card Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE