Advertisement
০২ মে ২০২৪
football tournament

মেসি-রোনাল্ডোদের জায়গায় সুনীল, গুরপ্রীতের ছবি

ডোমকল ক্রীড়া সংস্থার প্রাক্তন সম্পাদ ধীমান দাস বলছেন, "আক্ষরিক অর্থেই ফুটবল নিয়েও এবার একেবারে আমজনতার মধ্যে একটা আবেগ তৈরি হয়েছে।

ভারতের অধিনায়কের ছবি স্থানীয় ফুটবল প্রতিযোগিতায়। নিজস্ব চিত্র

ভারতের অধিনায়কের ছবি স্থানীয় ফুটবল প্রতিযোগিতায়। নিজস্ব চিত্র

সুজাউদ্দিন বিশ্বাস
ডোমকল শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১০:১৯
Share: Save:

এতদিন গ্রামগঞ্জের ফুটবলের লিফলেট থেকে ফেস্টুন বা তোরণে বড় বড় করে দেখা যেত মেসি, রোনাল্ডো নেইমারদের ঝকঝকে ছবি। কিন্তু এ বছর সেই ফুটবলেই একটা বড় পরিবর্তন দেখা দিচ্ছে গ্রামগঞ্জে। লিফলেট থেকে ফেস্টুনে উঠে আসছে ভারতীয় ফুটবলের তারকা সুনীল ছেত্রী, গুরপ্রীত সিংহ সান্ধুদের ছবি। আর এখান থেকে এই প্রশ্ন উঠছে, ভারতীয় দলের খেলোয়াড়দের নিয়ে ফুটবলপ্রেমী মানুষ কি নতুন করে স্বপ্ন দেখছেন? ক্লাব কর্তা থেকে ক্রীড়া মহলের দাবি, সাফ ফুটবলে ভারতীয় দলের সাফল্যের পর থেকেই নতুন করে স্বপ্ন দেখছে ভারতীয় ফুটবলপ্রেমীরা। ক্লাব কর্তা থেকে সাধারণ খেলোয়াড়ের মধ্যেও ভারতীয় ফুটবল দল নিয়ে এবং দলের অধিনায়ক সুনীল ছেত্রীকে নিয়ে নতুন আবেগ তৈরি হয়েছে আর সেই আবেগের বহিঃপ্রকাশ দেখা যাচ্ছে একেবারে গ্রাম-গঞ্জেও। দিন কয়েক বাদেই ডোমকলে রয়েছে একটি স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টে। তার লিফলেট ফেস্টুনেও ছাপা হয়েছে সুনীল ছেত্রীর ছবি।

ডোমকল ক্রীড়া সংস্থার প্রাক্তন সম্পাদ ধীমান দাস বলছেন, "আক্ষরিক অর্থেই ফুটবল নিয়েও এবার একেবারে আমজনতার মধ্যে একটা আবেগ তৈরি হয়েছে। যা এতদিন ছিল না। এতদিন আমাদের এলাকার মানুষেরা ফুটবল মানেই মেসি রোনাল্ডো নেইমারদের চিনত। এ বারের সাফ ফুটবলের পরে ক্ষীণ হলেও ভারতীয় মনে আশা জাগছে ফুটবল নিয়ে।’’

দিন কয়েক আগে ইসলামপুর চক মহামায়া ক্লাবের উদ্যোগে হয়ে গিয়েছে কলকাতা নদিয়া ও মুর্শিদাবাদের চারটে দল নিয়ে একটি টুর্নামেন্ট। সেখানেও যে লিফলেট ছাপানো হয়েছিল তাতে একেবারে উপরের দিকে ছবি আছে সুনীল ছেত্রী ও গুরপ্রীত সিংহের। ওই ক্লাবের অন্যতম কর্তা সাধন দে বলছেন, "এতদিন ভারতীয় দলের ক্যাপ্টেন বা গোলরক্ষকের নাম সাধারণ মানুষ তো দূরের কথা আমরাও অনেকে জানতাম না। কিন্তু এবার একেবারে পাড়ার ৮ থেকে ৮০ সকলেই জেনে গিয়েছেন সুনীল ছেত্রীকে। ফলে সেই আবেগে ভেসেই আমরা ভারতীয় ফুটবলারদের ছবি রেখেছি লিফলেটে।"

জেলা ক্রীড়া সংস্থার সম্পাদক বিশ্বজিৎ ভাদুড়ি বলছেন, ‘‘সাফল্য শেষ কথা বলে। দীর্ঘ দিন বাদে ফিফার তালিকায় একশোর নীচে নেমে এসেছে ভারত। যাদের কাছে বছর কয়েক আগেও ১০-১২ গোলে হারতে হয়েছিল এবার তাদের হারিয়েছি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE