Advertisement
০৩ মে ২০২৪
BSF

নদিয়ায় আন্তর্জাতিক সীমান্ত দিয়ে পাচারের চেষ্টা, সাড়ে ৮ লক্ষ বাংলাদেশি টাকা উদ্ধার করল বিএসএফ

দেখা যায়, সীমান্তের এ পার থেকে কাঁটাতার টপকে বাংলাদেশের দিকে কিছু জিনিস ছুড়ে দিচ্ছে কয়েক জন লোক। ওই একই সময়ে বাংলাদেশের দিক থেকে তিন জনকে কাঁটাতার পেরিয়ে এ পারে আসতে দেখেন বিএসএফ জওয়ানেরা।

Bangladeshi notes

উদ্ধার হওয়া বাংলাদেশি টাকা। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
চাপড়া শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৩ ১৫:৩৯
Share: Save:

আবার নদিয়ার চাপড়া দিয়ে টাকা পাচারের চেষ্টা হল। ভারত-বাংলাদেশ সীমান্তে টহলদারির সময় সাড়ে ৮ লক্ষ বাংলাদেশি টাকা উদ্ধার করল বিএসএফ। ভারতীয় মুদ্রায় এই টাকার পরিমাণ প্রায় ৬ লক্ষ ৩৭ হাজার ৫০০ টাকা। বিএসএফের কৃষ্ণনগর সেক্টরের ৮২ নম্বর ব্যাটেলিয়নের মহাখোলা সীমা চৌকি থেকে এই বিপুল পরিমাণ অর্থ উদ্ধার হয়েছে। ওই টাকা শুল্ক দফতরকে হস্তান্তর করেছে বিএসএফ।

বিএসএফ সূত্রে খবর, মঙ্গলবার ভারত বাংলাদেশ সীমান্তের চাপড়া থানার মহাখলা সীমান্ত চৌকির কাছে গোপন তথ্যের ভিত্তিতে টহলদারি শুরু করেন জওয়ানেরা। খবর ঠিকই ছিল। দেখা যায়, সীমান্তের এ পার থেকে কাঁটাতার টপকে বাংলাদেশের দিকে কিছু জিনিস ছুড়ে দিচ্ছে কয়েক জন লোক। ওই একই সময়ে বাংলাদেশের দিক থেকে তিন জনকে কাঁটাতার পেরিয়ে এ পারে আসতে দেখেন বিএসএফ জওয়ানেরা। তবে বিএসএফের উপস্থিতি টের পেয়ে জঙ্গলে গা ঢাকা দেয় ওই ব্যক্তিরা। তার পর ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে বিএসএফ জওয়ানেরা সেখান থেকে মোট পাঁচ বান্ডিল টাকা উদ্ধার করে‌। দেখা যায় সেগুলি বাংলাদেশি টাকা। পরবর্তী আইনানুগ প্রক্রিয়ার জন্য নদিয়ার চাপড়া শুল্ক দপ্তরের হাতে ওই টাকাগুলি হস্তান্তর করেছে।

এ নিয়ে দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের ডিআইজি একে আর্য বলেন, ‘‘বাংলাদেশ সীমান্তে চোরা করবার বন্ধ করতে বিএসএফ কঠোরতম অবস্থান গ্রহণ করছে। কোনও প্রকার চোরাচালানের খবর পেলেই অতি সক্রিয়তার সঙ্গে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।’’ বস্তুত, এর আগেও ওই একই জায়গা থেকে প্রায় ১২ লক্ষ টাকার বাংলাদেশি নোট উদ্ধার করেছে বিএসএফ। আরও এক বার ওই এলাকা থেকে সাড়ে ৩ লক্ষ টাকার বাংলাদেশি নোট উদ্ধার হয়েছে। মঙ্গলবার আবার এই বিপুল পরিমাণ বাংলাদেশি টাকা উদ্ধার হওয়ায় বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছে বিএসএফের শীর্ষ মহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BSF Trafficking India Bangladeh Border
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE