Advertisement
০৭ মে ২০২৪
Ration Corruption

নিতাই ডিলারই নন, দাবি স্ত্রীর

রানাঘাট শহরের মিশন রোডের পাশে থাকা রেশন ডিলার বিশ্বনাথ পালের বাড়িতেও শনিবার হানা দিয়েছিল ইডি।

নিতাই ঘোষের রেশন দোকান। রবিবার আনুলিয়ায়।

নিতাই ঘোষের রেশন দোকান। রবিবার আনুলিয়ায়। নিজস্ব চিত্র।

সুদেব দাস
রানাঘাট শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ০৮:১০
Share: Save:

রেশন দুর্নীতির তদন্তে দিনভর তল্লাশির পর রাতেই ফিরে গিয়েছিল ইডি। কিন্তু পরের দিন, রবিবার দেখা মিলল না রানাঘাটের সেই চার রেশন ডিলারের।

এ দিন সকালে রানাঘাট শহরের ওল্ড বহরমপুর রোডের পাশে থাকা নিতাই ঘোষের বাড়িতে যেতেই তাঁর স্ত্রী মমতা ঘোষ মেজাজ হারান। তাঁর স্বামী বাড়িতে নেই জানিয়ে তিনি দাবি করেন, "উনি রেশন ডিলারই নন। ওঁর নামে কোনও চালকলও নেই।" তবে ইডি হানা দি কেন? মমতার দাবি, "চালকলটি আমাদের ছেলে সুমনের নামে রয়েছে। ইডি অফিসারেরা কিছু সময় কথাবার্তা বললেও রাত পর্যন্ত বিশ্রাম নিচ্ছিলেন।" এর পরই তিনি এই প্রতিবেদককে বাড়ি থেকে বেরিয়ে যেতে বলেন।

তবে নিতাই ঘোষের স্ত্রীর দাবি যে অমূলক, তার প্রমাণ অবশ্য অল্প সময়ের মধ্যেই মিলেছে। রানাঘাট শহর লাগোয়া আনুলিয়া সাটিগাছা এলাকায় নিতাইয়ের রেশন দোকানে গিয়ে দেখা যায়, দোকান খোলা। উপভোক্তারা রেশন কার্ড দেখিয়ে সামগ্রী নিচ্ছেন। সাইনবোর্ডে ইংরেজিতে বড় অক্ষরে লেখা রয়েছে ‘ডিলার নিতাইচন্দ্র ঘোষ’। দোকানের কর্মীদের কাছে জানতে চাওয়া হয়, রানাঘাটে যে নিতাইয়ের বাড়িতে শনিবার ইডি হানা দিয়েছিল, এটা কি তাঁরই দোকান? কর্মীরা বলেন, “হ্যাঁ।”

রানাঘাট শহরের মিশন রোডের পাশে থাকা রেশন ডিলার বিশ্বনাথ পালের বাড়িতেও শনিবার হানা দিয়েছিল ইডি। এ দিন তাঁর বাড়িতে গেলে ‘কাজের লোক’ বলে নিজের পরিচয় দিয়ে এক মহিলা দাবি করেন, "বাড়িতে কেউ নেই। সকলেই সকালে বেরিয়ে গিয়েছেন।” তাঁদের কারও ফোন নম্বর আছে? মহিলা বলেন, “ফোন নম্বর চাইবেন না, আমি দিতে পারব না।" একই উত্তর মেলে সড়কপাড়ার বাসিন্দা রেশন ডিলার সিদ্ধেশ্বর বিশ্বাসের বাড়ি থেকেও। মাঠের পাড়ার বাসিন্দা তপন নন্দীর পরিবারের এক মহিলা বলেন, "ইডি আধিকারিকেরা বাড়িতে এসে সমস্ত কাগজপত্র দেখেছেন। যাওয়ার আগে তাঁরা বলে গিয়েছেন, ‘ভয় নেই, চিন্তা করবেন না’।"

সূত্রের দাবি, পশ্চিমবঙ্গ এম আর ডিলার্স অ্যাসোসিয়েশনের রানাঘাট শাখার সম্পাদক নিতাই ঘোষের ছত্রচ্ছায়াতেই শহরের অধিকাংশ রেশন ডিলার রয়েছেন। তবে তাঁর বাড়িচতে ইডি হানা দেওয়ার পরে সংগঠনের মধ্যেও জল্পনা তৈরি হয়েছে। জল্পনা বেড়েছে গোটা বিষয়টি নিয়ে পশ্চিমবঙ্গ এম আর ডিলার্স অ্যাসোশিয়েশনের জেলা নেতৃত্বের নীরবতাতেও। নিতাই ঘোষ যদি রেশন ডিলার না-ই হবেন, এম আর ডিলার্স অ্যাসোসিয়েশনের নেতা তিনি হলেন কী করে? যথারীতি নিতাইয়ের পরিবারের তরফে এই প্রশ্নের কোনও সদুত্তর মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ranaghat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE