Advertisement
২৫ মে ২০২৪
Mamata Banerjee

Nandigram Case: মমতা বনাম শুভেন্দু, আজ নয়া এজলাসে নন্দীগ্রাম মামলার শুনানি

নন্দীগ্রামে ভোটের পদ্ধতি এবং গণনা নিয়ে ওই মামলা দায়ের করেছেন তৃণমূল নেত্রী মমতা। অভিযোগ, ভোট পর্বে নিরপেক্ষতা বজায় ছিল না সেখানে।

মমতা বন্দ্যোপাধ্যায় বনাম শুভেন্দু অধিকারীর মামলার শুনানি।

মমতা বন্দ্যোপাধ্যায় বনাম শুভেন্দু অধিকারীর মামলার শুনানি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২১ ০৫:৫১
Share: Save:

নন্দীগ্রাম ভোট মামলার বিচারের দায়িত্ব পেলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি শম্পা সরকার। মঙ্গলবার হাই কোর্ট প্রশাসনের প্রকাশিত ‘কজ় লিস্ট’-এ দেখা গিয়েছে, আজ, বুধবার বিচারপতি সরকারের এজলাসে মমতা বন্দ্যোপাধ্যায় বনাম শুভেন্দু অধিকারীর মামলার শুনানি হবে। নন্দীগ্রামে ভোটের পদ্ধতি এবং গণনা নিয়ে ওই মামলা দায়ের করেছেন। তৃণমূল কংগ্রেসের নেত্রী মমতা।

এ বার বিধানসভা নির্বাচনে সব থেকে আলোচিত কেন্দ্র ছিল নন্দীগ্রাম। মমতা সেখানে বিজেপি প্রার্থী (একদা তৃণমূলের নেতা ও মন্ত্রী) শুভেন্দুর কাছে পরাস্ত হন। অভিযোগ ওঠে, ভোট পর্বে নিরপেক্ষতা বজায় ছিল না এবং গণনাও যথাযথ হয়নি। সম্প্রতি এই মামলাও সমাজের নানা স্তরে আলোচনার কেন্দ্রে চলে এসেছে। কারণ, শুনানির জন্য মামলাটি বিচারপতি কৌশিক চন্দের এজলাসে পাঠানো হয়েছিল। তৃণমূল নেত্রীর পক্ষ থেকে ওই মামলা অন্যত্র সরানোর আবেদন জানানো হয়। সেই আবেদনে বলা হয়, বিচারপতি চন্দ আইনজীবী থাকাকালীন বিজেপির ঘনিষ্ঠ ছিলেন এবং বিচারপতি চন্দের স্থায়ী পদলাভের ক্ষেত্রে মুখ্যমন্ত্রী হিসেবে মমতা আপত্তি করেছেন। তাই মামলাকারীর আশঙ্কা, তিনি এ ক্ষেত্রে নিরপেক্ষ বিচার পাবেন না। তা নিয়ে আইনি সওয়ালের পরে বিচারপতি চন্দ এই মামলা থেকে অব্যাহতি নেন। তবে মামলা সরানোর আর্জি যে-ভাবে জানানো হয়েছে, তার পরিপ্রেক্ষিতে আবেদনকারিণীর পাঁচ লক্ষ টাকা জরিমানাও করেন তিনি।

হাই কোর্ট প্রশাসন সূত্রের খবর, বিচারপতি চন্দ এই মামলার শুনানির দায়িত্ব ছেড়ে দেওয়ায় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মামলার শুনানির ভার বিচারপতি সরকারকে দেন। বিচারপতি সরকার ২০১৮ সালের ১২ মার্চ হাই কোর্টের অতিরিক্ত বিচারপতি-পদে নিযুক্ত হন। তিনি স্থায়ী বিচারপতি হন ২০২০ সালের ১২ ফেব্রুয়ারি। লোরেটো কলেজের ইংরেজি সাহিত্যের স্নাতক এবং উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্বর্ণপদকপ্রাপ্ত এই বিচারপতি দীর্ঘদিন হাই কোর্টে ওকালতিও করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE