Advertisement
১৮ মে ২০২৪
Modi-Mamata Meet

বছর শেষের আগেই আবার মোদী-মমতা সাক্ষাৎ, ৩০শে কথা হতে পারে জাতীয় গঙ্গা পরিষদের বৈঠকে

প্রশাসনিক সূত্রের খবর, সূচি অপরিবর্তিত থাকলে ৩০ ডিসেম্বর ‘ন্যাশনাল গঙ্গা কাউন্সিল’ বা জাতীয় গঙ্গা পরিষদের বৈঠকে কলকাতায় আসতে পারেন মোদী। প্রধানমন্ত্রী নিজেই ওই পরিষদের সভাপতি।

বছর শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আবার মুখোমুখি হতে পারেন।

বছর শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আবার মুখোমুখি হতে পারেন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ০৬:২৯
Share: Save:

সম্প্রতি একাধিক বৈঠকে দেখা হয়েছে তাঁদের। চলতি মাস ও বছর শেষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আবার মুখোমুখি হতে পারেন। এবং সেটা কলকাতায়।

প্রশাসনিক সূত্রের খবর, সূচি অপরিবর্তিত থাকলে ৩০ ডিসেম্বর ‘ন্যাশনাল গঙ্গা কাউন্সিল’ বা জাতীয় গঙ্গা পরিষদের বৈঠকে কলকাতায় আসতে পারেন মোদী। প্রধানমন্ত্রী নিজেই ওই পরিষদের সভাপতি। পরিষদের সদস্য-রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে সেই বৈঠকে থাকার কথা মমতারও। নানা অনুষ্ঠান চলারও কথা।

অনেক প্রশাসনিক ও রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পে বন্ধ টাকা উদ্ধারে দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন মমতা। তার পর থেকে একশো দিনের কাজ প্রকল্প ছাড়া বাকি প্রায় সব প্রকল্পে বরাদ্দ ছাড়তে শুরু করে কেন্দ্র। জি২০ সম্মেলনের প্রস্তুতির ব্যাপারে প্রধানমন্ত্রীর ডাকা বৈঠকেও উপস্থিত ছিলেন মমতা। তবে সে-বার তাঁদের মধ্যে আলাদা বৈঠক হয়নি।

পূর্বাঞ্চলীয় পরিষদের বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকে বকেয়ার প্রসঙ্গও তোলেন মুখ্যমন্ত্রী। পরে তাঁর সঙ্গে মমতার একান্ত বৈঠক নজর কাড়ে। প্রধানমন্ত্রীর আসন্ন সফরে মমতার সঙ্গে আবার কথা হতে পারে মত প্রশাসনিক মহলের।

গঙ্গা পরিষদে সদস্য কেন্দ্রের প্রায় ১০টি মন্ত্রক। রাজ্যগুলির মধ্যে পশ্চিমবঙ্গ ছাড়াও আছে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, বিহার, ঝাড়খণ্ড। সব ঠিক থাকলে ওই সব রাজ্যের মুখ্যমন্ত্রীও থাকতে পারেন বৈঠকে। উচ্চ পর্যায়ের ওই বৈঠকের প্রস্তুতি শুরু করে দিয়েছে নবান্ন। এখনও পর্যন্ত যা ঠিক আছে, তাতে কয়েকটি ভাগে ৩০ তারিখে প্রায় গোটা দিন ধরেই বিভিন্ন কর্মসূচি চলার কথা। প্রধানমন্ত্রীর উপস্থিতিতে আলোচনা যেমন হবে, হতে পারে গঙ্গাবক্ষে ক্রুজ় ভ্রমণও। ২০১৯-এর ডিসেম্বরে কানপুরে গঙ্গা পরিষদের বৈঠক হয়। সে বার পশ্চিমবঙ্গ আর ঝাড়খণ্ড অনুপস্থিত ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE