Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

‘দক্ষিণেশ্বর-কালীঘাট জুড়বে’, মেট্রো স্টেশন উদ্বোধনেও মন্দির ছুঁল মোদীর বার্তা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ ফেব্রুয়ারি ২০২১ ২০:৩০


ছবি: পিটিআই।

বিধানসভা নির্বাচনের আগে রাজ্যে এসে বাংলায় বক্তৃতা শুরু করেছিলেন। সংসদে দাঁড়িয়েও রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতা থেকে উদ্ধৃতি দিয়েছিলেন। সম্প্রতি নেতাজি জয়ন্তী পালনেও দেখা গিয়েছে তাঁকে। বাঙালির আবেগকে উস্কে বিজেপি-র ভোটবাক্সে ফায়দা তোলাই যে তাঁর লক্ষ্য, নরেন্দ্র মোদীর বিরুদ্ধে এমনই অভিযোগ তুলেছে তৃণমূল-সহ বিরোধীরা। এ বার দক্ষিণেশ্বর মেট্রোর উদ্বোধনের আগের দিন ফের বাংলায় টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সঙ্গে তুলে আনলেন কালীঘাট এবং দক্ষিণেশ্বর মন্দিরের প্রসঙ্গও। জানালেন, দক্ষিণেশ্বর মেট্রো প্রকল্প তাঁর কাছে কতটা ‘কাছের’। কালীঘাটের সঙ্গে দক্ষিণেশ্বর কালীমন্দিরের যোগযোগেও এটি গুরুত্বপূর্ণ হবে বলে মত মোদীর। বাংলার উন্নয়নই যে তাঁদের ভবিষ্যতের লক্ষ্য, তা-ও জানালেন মোদী।

রবিবার টুইটারে মোদী লিখেছেন, ‘নোয়াপাড়া থেকে মেট্রো রেলের সম্প্রসারিত অংশ দক্ষিণেশ্বর পর্যন্ত জুড়বে। হুগলি থেকে তার উদ্বোধন হবে। এই প্রকল্পটি স্পেশাল, কারণ কালীঘাট এবং দক্ষিণেশ্বরের মা কালী মন্দিরের সঙ্গে যোগাযোগ ব্যবস্থায় এটি উন্নতি ঘটাবে। ভারতের মহান সংস্কৃতির জীবন্ত প্রতীক হল এই মন্দিরগুলি’।

সোমবার হুগলি জেলার সাহাগঞ্জ থেকে ভার্চুয়াল মাধ্যমে নয়া মেট্রোপথের উদ্বোধন করবেন মোদী। কবি সুভাষ থেকে নোয়াপাড়ার পর এ বার কলকাতা শহরতলির বরাহনগর এবং দক্ষিণেশ্বেরও জুড়ে গিয়েছে মেট্রোর লাইনে। এর ফলে নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর, আরও ৪.১ কিলোমিটার পথে মেট্রো সম্প্রসারিত হয়েছে। তবে যাত্রীদের সুবিধায় তার ন্যূনতম বা সর্বোচ্চ ভাড়া বৃদ্ধি করা হয়নি। প্রধানমন্ত্রীর দফতর থেকেও সরকারি ভাবে জানানো হয়েছিল যে ওই স্টেশনগুলি চালু হলে কালীঘাট এবং দক্ষিণেশ্বরের কালীমন্দিরের মধ্যে মেট্রো-মাধ্যমে যোগাযোগ স্থাপিত হবে। একটি মেট্রোতে চেপেই দর্শনার্থী বা পর্যটকেরা ওই দুই কালীমন্দিরে যেতে পারবেন।

Advertisement

উদ্বোধনের আগের দিন রবিবার দক্ষিণেশ্বর মেট্রো নিয়ে একাধিক টুইট করেছেন মোদী। তার মধ্যে একটি বাংলায় করা টুইট। তাতে মোদী লিখেছেন, ‘আপনারা জেনে খুশি হবেন, বরাহনগর ও দক্ষিণেশ্বরের নবনির্মিত স্টেশন দু’টিতে অনেক অত্যাধুনিক সুযোগসুবিধা রয়েছে। যা ‘সহজ জীবনযাত্রা’র জন্য আরও সহায়ক হবে। এই স্টেশনগুলিতে রয়েছে দৃষ্টিনান্দনিকতার ছোঁয়া’।

অন্য একটি টুইটে বাংলার মনীষীদের অবদানের কথাও উল্লেখ করেছেন মোদী। তাৎপর্যপূর্ণ ভাবে, বাংলার উন্নয়নই যে তাঁদের লক্ষ্য, ওই টুইটে সে কথাও জানিয়েছেন তিনি। মোদীর টুইট, ‘পশ্চিমবঙ্গের ভূমিতে অনন্য সাধারণ ব্যক্তিরা লালিত হয়েছেন, যাঁরা দেশের উন্নতিতে অবদান রেখেছেন। পশ্চিমবঙ্গে যাতে উচ্চ পর্যায়ের উন্নয়ন হয়, সেটাই আমাদের প্রচেষ্টা এবং লক্ষ্য। আগামিকাল (সোমবার) হুগলি থেকে বিভিন্ন প্রকল্পের উদ্বোধন করব’।



বস্তুত, ভোটের আগে মোদীর বিরুদ্ধে বাঙালি আবেগকে ‘ব্যবহার’ করার অভিযোগ উঠলেও, ভোটমুখী বাংলায় ফের তা-ই হাতিয়ার করেছেন বিজেপি-র এই নেতা। এমনটাই মনে করছেন অনেকে।

সোমবার বরাহনগর এবং দক্ষিণেশ্বর মেট্রো ছাড়াও অন্যান্য প্রকল্পের উদ্বোধন করবেন মোদী। তার মধ্যে কলাইকুণ্ডা এবং ঝাড়গ্রামের মধ্যে তৃতীয় লাইন, আজিমগঞ্জ এবং খাগড়াঘাট রোড শাখার দ্বিতীয় লাইন, হাওড়া-বর্ধমান কর্ড লাইনে ডানকুনি এবং বারুইপাড়ার মধ্যে চতুর্থ লাইন, হাওড়া-বর্ধমান মেন লাইনে রসুলপুর এবং মগরার মধ্যে তৃতীয় লাইনও রয়েছে বলে টুইটারে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন

Advertisement