Advertisement
০৩ মে ২০২৪
Book Released

মরিচঝাঁপি নিয়ে বই

কলকাতা প্রেস ক্লাবে বইপ্রকাশ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য তথা প্রাক্তন সাংসদ বাসুদেব বর্মণ, সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী, কেন্দ্রীয় বাস্তুহারা পরিষদের (ইউসিআরসি) রাজ্য সম্পাদক মধু দে-সহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা।

book

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:০৯
Share: Save:

মরিচঝাঁপির ঘটনা নিয়ে একটি বই প্রকাশিত হল বৃহস্পতিবার। লেখক উদ্বাস্তু আন্দোলনের পরিচিত মুখ সুনীল হালদার। ‘মরিচঝাঁপি’র জবানবন্দী’ শীর্ষক বইটিতে মরিচঝাঁপিকে কেন্দ্র করে নানা ঘটনাপ্রবাহ, তার পূর্ববর্তী প্রেক্ষিত ও প্রতিক্রিয়া কী হয়েছিল, সে সব নিয়ে সুনীলের প্রত্যক্ষ অভিজ্ঞতা বর্ণিত। বর্তমানে উত্তরাখণ্ডের বাসিন্দা সুনীলের জীবনের একটি বড় অংশ কেটেছে দেশের নানা উদ্বাস্তু শিবিরে। মোট ১৪টি অধ্যায়ে বিন্যস্ত বইটির নানা পর্বে লেখকের উদ্বাস্তু-জীবনের নানা প্রসঙ্গও রয়েছে। লেখকের দাবি, মরিচঝাঁপি নিয়ে প্রকাশিত এ যাবৎ লেখাপত্রের বেশির ভাগই ‘কাল্পনিক ও রাজনীতির ছোঁয়া লাগানো’। কলকাতা প্রেস ক্লাবে বইপ্রকাশ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য তথা প্রাক্তন সাংসদ বাসুদেব বর্মণ, সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী, কেন্দ্রীয় বাস্তুহারা পরিষদের (ইউসিআরসি) রাজ্য সম্পাদক মধু দে-সহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Book
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE