Advertisement
২৫ এপ্রিল ২০২৪
CPM

CPM State Secretary: ঘোষিত হল সিপিএমের রাজ্য সম্পাদকের নাম, সূর্যকান্তের পর দায়িত্বে এ বার মহম্মদ সেলিম

নতুন রাজ্য কমিটি থেকে বাদ গিয়েছেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, রবীন দেব, গৌতম দেবরা। নতুন অন্তর্ভুক্তি হয়েছে সুশান্ত ঘোষ, শতরূপ ঘোষদের নাম।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২২ ১৬:৪৭
Share: Save:

সিপিএমের ২৬তম রাজ্য সম্মেলনের শেষ দিন বুধবার, সিপিএমের নতুন রাজ্য সম্পাদক হিসেবে মহম্মদ সেলিমের নাম ঘোষণা হল। সিপিএম পলিটব্যুরো সদস্য সেলিম একাধিক বার সংসদীয় রাজনীতিতে অংশ নিয়েছেন। ছিলেন সাংসদ, বিধায়ক, মন্ত্রীও। এ বার রাজ্য সম্পাদক হিসেবে সূর্যকান্ত মিশ্রের ছেড়ে যাওয়া চেয়ারে বসবেন সেলিম।

পলিটবুরো সদস্য সেলিম সিপিএমের প্রথম সংখ্যালঘু রাজ্য সম্পাদক। সূর্যকান্ত মিশ্রের জায়গায় কেন্দ্রীয় কমিটির সদস্য শ্রীদীপ ভট্টাচার্যকে রাজ্য সম্পাদকের দায়িত্ব দিতে আগ্রহী ছিলেন আলিমুদ্দিন নেতৃত্ব। কিন্তু রাজ্য সম্মেলনের শেষ লগ্নে রাজ্য সম্পাদকমণ্ডলী ও বিদায়ী রাজ্য কমিটির বৈঠকে তুলনায় স্বল্প পরিচিত শ্রীদীপবাবুকে কঠিন সময়ে দলের দায়িত্ব দেওয়া নিয়ে প্রশ্ন ওঠে। শেষ পর্যন্ত রাজ্য সম্পাদক হিসেবে উঠে আসে সেলিমের নাম। ৭ বছর আগে বিশাখাপত্তনমে দলের শীর্ষ নেতৃত্বের পছন্দের মুখ এস আর পিল্লাইকে পিছনে ফেলে সিপিএমের সাধারণ সম্পাদক হয়েছিলেন সীতারাম ইয়েচুরি।

রাজ্য সম্মেলনে এ বার রাজ্য কমিটি থেকে সরে গিয়েছেন বিমান বসু, সূর্যকান্ত মিশ্র, রবীন দেব, গৌতম দেব, মৃদুল দে-র মতো প্রবীন নেতারা। নতুন ৮০ জনের রাজ্য কমিটিতে জায়গা পেয়েছেন সুশান্ত ঘোষ, প্রদীপ সরকার, সুদীপ সেনগুপ্ত, শেখ ইব্রাহিম, পার্থ মুখোপাধ্যায়, গীতা হাঁসদা, শতরূপ ঘোষেরা।

সিপিএমের পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিম দু’দফায় রাজ্যসভার সদস্য ছিলেন। রায়গঞ্জ ও কলকাতা উত্তর-পূর্ব লোকসভা কেন্দ্র থেকে সাংসদও হয়েছিলেন। বুদ্ধদেব ভট্টাচার্যের মন্ত্রিসভায় যুব কল্যাণ ও সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রীর দায়িত্বও সামলেছেন। সুবক্তা সেলিম দলের তরফে বিভিন্ন সংবাদমাধ্যমে মুখপাত্রের দায়িত্ব পালন করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPM md salim state secretary West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE