Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Madhyamik

খাতাতেই করতে হবে গ্রাফ, চিঠি দিয়ে ব্যাখ্যা দিল মাধ্যমিক শিক্ষা পর্ষদ, কাটাল বিভ্রান্তি

বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ একটি চিঠি প্রকাশ করেছে। সেই চিঠিতে জানানো হয়েছে, অঙ্ক পরীক্ষায় ১৫-র ২ নম্বরের উত্তর লেখার জন্য আলাদা কোনও গ্রাফ পেপার দেয়নি বোর্ড।

image of examination

পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ জানিয়ে দিল, খাতাতেই করতে হবে গ্রাফের কাজ। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১৬:২৭
Share: Save:

মাধ্যমিকের অঙ্ক পরীক্ষায় গ্রাফ পেপার দেওয়া হয়নি! এমন অভিযোগই করেছিল পড়ুয়ারা। কী ভাবে গ্রাফ করবে, তা নিয়ে অনেকেই ভয় পেয়েছিল। তৈরি হয়েছিল বিভ্রান্তি। এ বার চিঠি দিয়ে তার ব্যাখ্যা দিল পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ। জানিয়ে দিল, খাতাতেই করতে হবে গ্রাফের কাজ। এর জন্য আলাদা কোনও গ্রাফ কাগজ দেওয়া হবে না।

বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ একটি চিঠি প্রকাশ করেছে। তাতে সই রয়েছে ডেপুটি সচিব (পরীক্ষা) মৌসুমী বন্দ্যোপাধ্যায়ের। সেই চিঠিতে জানানো হয়েছে, অঙ্ক পরীক্ষায় ১৫-র ২ নম্বরের উত্তর লেখার জন্য আলাদা কোনও গ্রাফ পেপার দেয়নি বোর্ড। গত কয়েক বছর ধরেই দেওয়া হচ্ছে না। সমীকরণের সমাধান করতে গেলে উত্তরপত্রেই পরীক্ষার্থীদের আঁকতে হবে। আলাদা গ্রাফ পেপারে আঁকার প্রয়োজন নেই।

মাধ্যমিকে প্রতি বারই অঙ্ক পরীক্ষার আগের দিন ছুটি থাকে। কিন্তু এ বছর তা ছিল না। তা নিয়ে পরীক্ষার্থীদের একাংশের মধ্যে অসন্তোষ তৈরি হয়। সাগরদিঘিতে ২৭ ফেব্রুয়ারি ছিল উপনির্বাচন। সে কারণে এক বছর আগের নির্ধারিত মাধ্যমিক পরীক্ষার সূচিতে বদল করা হয়। ২৭ ফেব্রুয়ারির ইতিহাস পরীক্ষা হয় ১ মার্চ। ফলে অঙ্ক পরীক্ষার আগের দিন ছুটি না পেয়ে কিছু পরীক্ষার্থী অসন্তোষ প্রকাশ করে। যদিও এ বছর মাধ্যমিকে কোনও বিষয়ের প্রশ্নপত্র নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে কোনও অসন্তোষ তৈরি হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE