Advertisement
০২ মে ২০২৪
Mamata Banerjee's Foreign Visit

মাদ্রিদের বাঙালিদের সঙ্গে মমতার সাক্ষাৎ, বাংলা দিবস ও রাজ্য সঙ্গীত মনে রাখতে বললেন মুখ্যমন্ত্রী

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের পর মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে এসেছিলেন মাদ্রিদে থাকা বাঙালিরা। তাঁদের এ রাজ্যে বিনিয়োগ করার ডাক দিয়েছেন মমতা। সব রকম সুবিধার আশ্বাসও দিয়েছেন।

Image of Mamata Banerjee in spain

মাদ্রিদে প্রবাসী বাঙালিদের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। — নিজস্ব চিত্র।

অনিন্দ্য জানা
অনিন্দ্য জানা
মাদ্রিদ শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ২২:০৬
Share: Save:

ভিন্‌রাজ্য হোক বা ভিন্‌দেশ, যেখানেই তিনি, সেখানেই এক টুকরো বাংলা। মাদ্রিদে রয়েছেন শুনেই মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে দেখা করতে এলেন মাদ্রিদের বাঙালিরা। শিল্প সম্মেলনের পর তাঁদের সঙ্গে ঘরোয়া গল্পে মাতলেন মুখ্যমন্ত্রী। রাজ্যে ‘স্টার্টআপ’ তৈরির ডাক দিলেন। ভার দিলেন রাজ্য সঙ্গীত প্রচারেরও।

শুক্রবার স্পেনের রাজধানী মাদ্রিদে বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে যোগ দেন স্পেনের শিল্পপতিরা। এর পরেই মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসেন মাদ্রিদের বাঙালিরা। সম্প্রতি বাংলা দিবস এবং রাজ্য সঙ্গীত নিয়ে পশ্চিমবঙ্গ বিধানসভায় প্রস্তাব পাশ হয়েছে। পয়লা বৈশাখের দিন পালন করা হবে বাংলা দিবস। আর ‘বাংলার মাটি, বাংলার জল’ রাজ্য সঙ্গীত। সেই বিষয়টিই প্রবাসী বাঙালিদের কাছে তুলে ধরে মনে রাখার কথা বললেন মমতা। প্রচারের ভারও তুলে দিলেন তাঁদের হাতে। বিদেশের বাঙালিদের মধ্যে সাংস্কৃতিক আদানপ্রদান বৃদ্ধি করার কথাও বলেন তিনি।

image of Mamata Banerjee in Spain

মাদ্রিদে প্রবাসী বাঙালিদের রাজ্য সঙ্গীত প্রচারের দায়িত্ব দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। —নিজস্ব চিত্র।

মাদ্রিদে অনেক বাঙালিই স্বাধীন ভাবে ব্যবসা শুরু করেছেন। বিনিয়োগও করেছেন। সেই বাঙালিদের বাংলায় এসে বিনিয়োগ করার ডাক দিলেন মমতা। জানালেন, বাংলায় বিনিয়োগ করলে সব রকম সুযোগ-সুবিধা দেবে রাজ্য সরকার।

একই আশ্বাস স্পেনের শিল্পপতিদেরও শুক্রবার দিয়েছেন মমতা। তাঁদের উদ্দেশে মমতার বার্তা, পর্যটন থেকে ক্রীড়া— নানা ক্ষেত্রে বিনিয়োগের জন্য বাংলার দরজা খোলা। শিল্পের জন্য যা যা প্রয়োজন তার মধ্যে অন্যতম যোগাযোগ ও দক্ষ শ্রমিক। স্পেনের বণিকমহলের উদ্দেশে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আমাদের বাংলায় সমস্ত ধরনের যোগাযোগ ব্যবস্থা রয়েছে। সেই সঙ্গে প্রশিক্ষিত শ্রমিকও রয়েছেন। আপনারা আসুন।’’ এর পর মাদ্রিদের বাঙালিদেরও বাংলায় বিনিয়োগ করার জন্য ডাক দেন মমতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Foreign Spain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE