Advertisement
০৬ মে ২০২৪
High Court

অবরোধ উঠলেও বয়কট উঠল না! ‘হাই কোর্টের সম্মান নষ্ট করবেন না,’ বার্তা বিচারপতি মান্থার

সোমবার বিচারপতি মান্থার এজলাস বয়কট ঘিরে আইনজীবীদের মধ্যে হাতাহাতি বাধে। এর প্রতিবাদ জানান আইনজীবীদের একাংশ। তা নিয়েই দু’দিন ধরে তৈরি হয় অচলাবস্থা। বুধবার অবশ্য অবরোধ উঠেছে।

কড়া বার্তা দিলেন বিচারপতি রাজাশেখর মান্থা।

কড়া বার্তা দিলেন বিচারপতি রাজাশেখর মান্থা। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২৩ ১১:৫৪
Share: Save:

দু’দিন পর অবরোধ উঠল কলকাতা হাই কোর্টে। তবে উঠল না বয়কট। কারণ, আইনজীবীদের একাংশ এখনও বয়কট চালিয়ে যাচ্ছেন বলে আদালত সূত্রে জানা গিয়েছে। বুধবার সকাল থেকে অবশ্য স্বাভাবিক বিচারপ্রক্রিয়া শুরু হয়েছে বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে। পাশাপাশি, গত কয়েক দিন ধরে আদালতে যে পরিস্থিতি তৈরি হয়েছিল তা নিয়ে সতর্ক করেছেন বিচারপতি মান্থা। আদালতের সম্মান যাতে নষ্ট না হয় তা নিয়ে কড়া বার্তা দিয়েছেন তিনি।

গত সোমবার বিচারপতি মান্থার এজলাস বয়কট ঘিরে আইনজীবীদের মধ্যে হাতাহাতি পর্যন্ত বেধে যায়। কলকাতা হাই কোর্টের ১৩ নম্বর কক্ষ বন্ধ থাকা নিয়ে প্রতিবাদ জানান আইনজীবীদের একাংশ। তাঁরা জোর করে এজলাসে ঢুকতে গেলে বাধা দেন তৃণমূলপন্থী আইনজীবীরা। দু’পক্ষের মধ্যে বেধে যায় হাতাহাতি। এর পর শুরু হয় অবরোধ। তার দু’দিন পর বুধবার অবশ্য সেই ছবি দেখা যায়নি হাই কোর্টে। বুধবার সকাল সাড়ে ১০টায় বসে আদালত। ঘটনাচক্রে, মঙ্গলবার বিকেলে আদালত অবমাননার রুল জারি করার পর থেকেই মান্থার এজলাসের বাইরে জমায়েত উঠে যায়। স্বাভাবিক নিয়মেই শুরু হয় আদালতের কাজ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বিচারপতি মান্থার এজলাসে ৭টি মামলার শুনানি হয়েছে। তবে আদালত সূত্রে জানা গিয়েছে, আইনজীবীদের একাংশ এখনও বয়কট চালিয়ে যাচ্ছেন। অন্য দিকে, গত ২ দিন ধরে বয়কটের জেরে প্রায় ৫০০-র বেশি মামলার শুনানি সম্ভব হয়নি। আদালতে এসে ফিরে গিয়েছেন বিচারপ্রার্থীরা।

বুধবার কলকাতা হাই কোর্টের বার অ্যাসোসিয়েশনের সম্পাদক বিশ্বব্রত বসুমল্লিককে বিচারপতি মান্থা বলেন, ‘‘আপনাদের অনুরোধ করছি, এই আদালতের সম্মান নষ্ট করবেন না। শুধু মাত্র আমার এজলাস নয়, অন্য কোনও বিচারপতির ক্ষেত্রেও এমনটা যেন না ঘটে। দয়া করে সে দিকে নজর দিন।’’ বারের সম্পাদক উত্তর দেন, ‘‘এই এজলাসের সামনে আর কিছু হবে না। এই ঘটনা উচিত হয়নি। তবে দু’পক্ষ না থাকলে কোনও রায় বা নির্দেশ দেবেন না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

High Court Kolkata Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE