×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জানুয়ারি ২০২১ ই-পেপার

রবিবার থেকেই রাসমেলা, সিদ্ধান্ত প্রশাসনিক বৈঠকে

নিজস্ব সংবাদদাতা
কোচবিহার২৬ নভেম্বর ২০২০ ২২:০১
রাস মেলা নিয়ে বৈঠক। নিজস্ব চিত্র।

রাস মেলা নিয়ে বৈঠক। নিজস্ব চিত্র।

কোচবিহার মদনমোহন মন্দিরে রাস উৎসব শুরু হচ্ছে আগামী ২৯ নভেম্বর থেকে। পুরসভা পরিচালিত রাসমেলা নিয়ে বৃহস্পতিবার কোচবিহার ল্যান্সডাউন হলে অনুষ্ঠিত হল প্রশাসনিক বৈঠক। সেখানে উপস্থিত ছিলেন জেলাশাসক পবন কাদিয়ান, পুলিশ সুপার কে কান্নান, পুরসভার প্রশাসক ভুষণ সিংহ-সহ প্রশাসনের অন্যান্য আধিকারিকরা। করোনা আবহে সিদ্ধান্ত হয়েছিল, মন্দির চত্বরে রাস উৎসব হলেও পুরসভা পরিচালিত মেলা বন্ধ রাখা হবে। কিন্তু বৃহস্পতিবার ল্যান্সডাউন হলে উচ্চ পর্যায়ের প্রশাসনিক বৈঠকে সিদ্ধান্ত হয়, সে ভাবে মেলা না হলেও ছোট করে এবং সমস্ত স্বাস্থ্যবিধি মেনে মেলার আয়োজন করা হবে।

বৈঠক শেষে জেলাশাসক জানান, মেলার দায়িত্বে থাকবে কোচবিহার পুরসভা। রাসমেলা ময়দানের বদলে মেলা হবে কোচবিহার টাউন হাই স্কুলের মাঠে এবং কোচবিহার ক্লাব সংলগ্ন এলাকায়। শহরের দু’প্রান্তে ছোট করে এই মেলা অনুষ্ঠিত হবে। মেলায় মোট ১৫০টি স্টল বসবে। সরকারি প্রকল্প স্টল, স্বনির্ভর গোষ্ঠী এবং কচিকাঁচাদের জন্য থাকবে বিনোদনের আয়োজন।

পুরসভার প্রশাসক ভূষণ সিংহ বলেন, ‘‘২০৮ বছরের ঐতিহ্যবাহী কোচবিহারের রাসমেলা সাময়িক ভাবে না হলেও আমরা দুধের স্বাদ ঘোলে মেটানোর চেষ্টা করছি। কোচবিহার ও উত্তরবঙ্গবাসী এই মেলার অপেক্ষায় থাকেন। আমরা সে ভাবে বড় করে মেলার আয়োজন না করে শহরের দু’প্রান্তে দুটো ছোট ছোট মেলার আয়োজন করছি।’’

Advertisement

আগামী ৩০ শে নভেম্বর থেকে ১৫ দিন এই মেলা চলবে। দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলায় প্রবেশ করা যাবে।

Advertisement