Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Cooch Behar

‘চিরকুটে চাকরি’, তোপ জগদীশেরও

জগদীশ দাবি করেন, সিপিএমের লোকাল কমিটির অফিস ও ফরওয়ার্ড ব্লকের ব্লক অফিসে বসে চাকরির তালিকা তৈরি হত।

জগদীশের আক্রমণ সিপিআইএম-কে।

জগদীশের আক্রমণ সিপিআইএম-কে। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৩ ০৯:৩৪
Share: Save:

উদয়ন গুহের পরে এ বার বাম আমলে নিয়োগে ‘দুর্নীতি’ হয়েছে বলে তোপ দাগলেন সিতাইয়ের বিধায়ক জগদীশ বসুনিয়া। জগদীশ বাম আমলে ফরওয়ার্ড ব্লক নেতা ছিলেন। তিনি বলেন, ‘‘আমি বামফ্রন্ট করতাম। আমি জানি সেই সময়ে চিরকুটে চাকরি হত। কোটা ভাগ হত। বড় শরিক সিপিএম বেশি ভাগ পেত। তার পর ছিল ফরওয়ার্ড ব্লক ও অন্যান্য শরিক। অনেক কম নম্বর পাওয়া ছাত্রকে পার্টির কর্মী হিসেবে প্রাথমিক, হাইস্কুলে চাকরি দেওয়া হয়েছে।’’ এ দিকে বাবা কমল গুহকে নিয়ে উদয়নের মন্তব্য প্রসঙ্গে এ দিন নন্দীগ্রামে বিরোধী দল নেতা শুভেন্দু অধিকারী বলেন, ‘‘এঁরা কোথায় নেমেছেন ভাবুন। উদয়ন গুহ পিসি-ভাইপোর কাছে ভাল হওয়ার জন্য নিজের স্বর্গত পিতৃদেবকে চোর বলছেন। এই লজ্জা রাখার কোনও জায়গা নেই।’’

জগদীশ দাবি করেন, সিপিএমের লোকাল কমিটির অফিস ও ফরওয়ার্ড ব্লকের ব্লক অফিসে বসে চাকরির তালিকা তৈরি হত। শাসক দলের আর এক বিধায়ক পরেশ অধিকারীও বাম আমলে খাদ্য মন্ত্রী ছিলেন। আবার তৃণমূলে যোগ দিয়ে পরে তিনি রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রীও হয়েছিলেন। তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও রয়েছে। তিনি অবশ্য কিছু বলতে চাননি।

বামেরা যদিও তৃণমূল বিধায়কদের ওই অভিযোগকে গুরুত্ব দিতে চাইছে না। সিপিএমের কোচবিহার জেলা সম্পাদক অনন্ত রায় বলেন, ‘‘তৃণমূলের একের পর এক নেতা-মন্ত্রী দুর্নীতির অভিযোগে গ্রেফতার হয়েছেন। কোটি-কোটি টাকা উদ্ধার হয়েছে। মানুষের মধ্যে তৃণমূল নেতা-মন্ত্রীদের নিয়ে ক্ষোভ ও ঘৃণা তৈরি হয়েছে। তা ঘুরিয়ে দিতেই এখন নানা কথা বলছেন তাঁরা।’’ আরএসপির রাজ্য সম্পাদক তপন হোড় সরাসরি উদয়নকে আক্রমণ করে বলেন, “বাম আমলে প্রচুর আইসিডিএসের চাকরি হয়েছে। প্রতিটি ক্ষেত্রে পরীক্ষা হয়েছে। চিরকুটে কখনও আরএসপি কিংবা বামফ্রন্টের কারও চাকরি হয়নি। উদয়ন গুহ একটা মিথ্যেবাদী।’’ তিনি আরও বলেন, ‘‘উদয়নবাবু নাম করে বলুন না কাদের কাদের চাকরি হয়েছে। বামফ্রন্ট্রের যে কোনও সংগঠনে, আরএসপির কারও সম্পর্কে অভিযোগ থাকলে তা সামনে আনুন। আমরা শ্বেতপত্র প্রকাশের দাবি করছি।”

শনিবার উদয়ন দাবি করেছিলেন, দলের স্বার্থে কমল গুহও দুর্নীতি করেছিলেন। কমল বাম আমলে দাপুটে মন্ত্রী ছিলেন। স্বাভাবিক ভাবেই উদয়নের ওই মন্তব্যের পরে হইচই পড়ে যায়। উদয়নের পুত্র সায়ন্তন সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘বর্তমান পরিস্থিতিতে দাদুর প্রসঙ্গ না এলেই ভাল হতো। মাই ফাস্ট হিরো কমল গুহ।’’ তবে বাবার হয়ে তিনি বলেন, ‘‘বাবার (উদয়ন গুহ) বক্তব্য নিয়ে অহেতুক বিতর্ক সৃষ্টির চেষ্টা করছে। বাবা যেটা বলার চেষ্টা করেছে সেটা অত্যন্ত পরিস্কার। বামফ্রন্ট আমলে কোটা সিস্টেমে চাকরি হত। সে সময় অনেক পার্টির হোল টাইমার ও তাঁদের পরিবারের লোকেরা সরকারি বিভিন্ন পদে চাকরি পেয়েছে। এটা এক ধরনের বেনিয়ম হয়েছে।’’ উদয়ন অবশ্য এ দিনও একটি ফেসবুক পোষ্ট করে বেশ কিছু নাম উল্লেখ করে তাঁরা কী করে চাকরি পেয়েছেন প্রশ্ন তোলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPIM Jagadish Barman Basunia Cooch Behar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE