Advertisement
১৯ এপ্রিল ২০২৪
WB panchayat Election 2023

পাহাড়ের পঞ্চায়েত ভোটে একই মঞ্চে বিমল, অজয় আর রাজু!  রবিতে ঘোষণা হতে পারে ‘মহাজোট’

শনিবার সকাল থেকেই রাজুর বাড়িতে পাহাড়ের ছোট ছোট আঞ্চলিক দলগুলির বৈঠক চলে। পরে রাতে সাংসদের বাড়িতে নৈশভোজে যোগ দেন অজয় এবং বিমল। মিনিট কুড়ি পর সেখান থেকে বেরিয়ে যান অজয়।

Bimal gurung and Raju Bista

বিজেপি সাংসদ রাজু বিস্তার বাড়ি থেকে বেরোলেন বিমল গুরুং। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
দার্জিলিং শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ০১:৫২
Share: Save:

পাহাড়ের পঞ্চায়েত ভোটে তৃণমূল ও প্রজাতান্ত্রিক মোর্চা-বিরোধী সব রাজনৈতিক দলগুলিকে এক ছাতার তলায় নিয়ে আসতে চাইছে বিজেপি। সেই লক্ষ্যেই শনিবার রাতে দার্জিলিঙের বিজেপি সাংসদ রাজু বিস্তার বাড়িতে তাঁর সঙ্গে বৈঠক করলেন হামরো পার্টির অজয় এডওয়ার্ড এবং গোর্খা জনমুক্তি মোর্চার সভাপতি বিমল গুরুং।

শনিবার সকাল থেকেই রাজুর বাড়িতে পাহাড়ের ছোট ছোট আঞ্চলিক দলগুলির বৈঠক চলে। পরে রাতে সাংসদের বাড়িতে নৈশভোজে যোগ দেন অজয় এবং বিমল। মিনিট কুড়ি পর সেখান থেকে বেরিয়ে যান অজয়। মোর্চা সূত্রে খবর, তার পরেও দীর্ঘ ক্ষণ রাজু এবং বিমলের মধ্যে বৈঠক চলে।

দীর্ঘ দু’দশক পর পাহাড়ে পঞ্চায়েত ভোট হতে চলেছে। বৃহস্পতিবার রাজ্য নির্বাচন কমিশনের সেই ঘোষণার পর থেকেই বিরোধী দলগুলির মধ্যে তৎপরতা দেখা যাচ্ছিল। শুক্রবার বিকেলে অজয় এবং বিমলের মধ্যে বৈঠক হয়। সেই বৈঠক থেকে জোটের কথাও বলা হয়। দু’দলের তরফে জানানো হয়, পাহাড়ে ‘দুর্নীতিমুক্ত’, ‘উন্নয়নমুখী’ কাজের জন্য জোট গড়া হচ্ছে। জোটে আর কোনও দল আসবে কি না, তা অবশ্য তখন স্পষ্ট করেননি দুই নেতা।

তবে শনিবার রাজুর বাড়িতে অজয়-বিমলের উপস্থিতি মহাজোটের জল্পনা বাড়িয়েছে। বৈঠকের পর বাইরে বেরিয়ে বিমল বলেন, ‘‘আমরা আলোচনায় বসেছিলাম। তবে এখনও কিছু চূড়ান্ত হয়নি। রবিবার সবটা জানানো হবে।’’ এ ব্যাপারে অজয়ের সঙ্গেও যোগাযোগ করা হয়। তবে তিনি কোনও মন্তব্য করতে চাননি।

যদিও রাজু বলেন, ‘‘বিমল গুরুং এবং অজয় এডওয়ার্ডের সঙ্গে বৈঠক হয়েছে। সামনেই পঞ্চায়েত ভোট। তা নিয়ে সবিস্তার আলোচনা হয়েছে। ছোট ছোট দলগুলিকে এক ছাতার তলায় নিয়ে আসার চেষ্টা চলছে। আমাদের জোট সঙ্গী জিএনএলএফ-ও রয়েছে।’’ ওই বিজেপি সাংসদ আরও জানান, পঞ্চায়েত ভোটের জন্য রবিবার পাহাড়ে বিরোধী মঞ্চ আত্মপ্রকাশ করতে পারে। তাঁর কথায়, ‘‘তৃণমূল তো পাহাড়বাসীকে ঠকাচ্ছেই। আর এই মুহূর্তে পাহাড়ের ক্ষমতা যাঁর হাতে, সেই অনিত থাপাও পাহাড়বাসীকে ঠকিয়ে চলেছেন।’’

রাজুর মন্তব্যের প্রেক্ষিতে পাহাড়ের এক তৃণমূল নেতা বলেন, ‘‘পাহাড়ে শান্তি-গণতন্ত্র রাজ্য সরকারের দৌলতেই ফিরেছে। হয়েছে উন্নয়নও। বিজেপি কী করেছে, পাহাড়বাসী জানেন।’’

পাহাড়ে বিরোধীদের জোট নিয়ে নিজের বক্তব্য আগেই স্পষ্ট করে দিয়েছেন অনিত। তিনি বলেছেন, ‘‘ভোটে সব দলেরই রণনীতি রয়েছে। বিরোধীদেরও থাকবে। আমরাও বৈঠক করেছি। তবে এ সব জোট জিটিএ ভোট, পুরভোটেও ছিল। সামনে জোট আসাটা ভালই।’’ তৃণমূলের সঙ্গে জোট নিয়ে অনীতের বক্তব্য, ‘‘ওঁরা আমাদের সঙ্গেই আছেন। তবে এটা গ্রামের ভোট। সব আসনে কী হবে, তা আলোচনা করে ঠিক করা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE