×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

সরকারি প্রকল্পে মাছের ট্যাঙ্ক তৈরিতে দুর্নীতির অভিযোগ, কাজ বন্ধ করলেন স্থানীয়রা

নিজস্ব সংবাদদাতা
কোচবিহার২৩ নভেম্বর ২০২০ ১৯:৩৪
মাছের ট্যাঙ্ক তৈরিতে দুর্নীতির অভিযোগ। নিজস্ব চিত্র।

মাছের ট্যাঙ্ক তৈরিতে দুর্নীতির অভিযোগ। নিজস্ব চিত্র।

দুর্নীতির অভিযোগে ১০০ দিনের কাজের প্রকল্পে মাছের ট্যাঙ্ক তৈরির কাজ বন্ধ করে দিলেন এলাকাবাসী। কোচবিহার ১ নম্বর ব্লকের ধুলিয়াবাড়ি এলাকার ঘটনা। বরাদ্দ টাকার পুরোটা খরচ না করে নিম্ন মানের সামগ্রী দিয়ে ট্যাঙ্ক তৈরি করার চেষ্টা হচ্ছিল বলে এলাকাবাসীর অভিযোগ।

এলাকার মানুষকে মাছ চাষে উত্সাহী করতে এনআরইজিএ প্রকল্পে ট্যাঙ্ক তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। সেই মতো এক একটি ৪ মিটার লম্বা ও ২ মিটার চওড়া ট্যাঙ্ক তৈরি করতে বরাদ্দ করা হয়েছে ৬৫ হাজার ৪৭৯ টাকা। কিন্তু স্থানীয়দের অভিযোগ, পরিমাণে কম সামগ্রী দিয়ে ট্যাঙ্ক বানিয়ে দেওয়ার চেষ্টা করছে বরাত পাওয়া সংস্থা। তাই তাঁরা সেই কাজে বাধা দিয়েছেন।

এমনই একটি ট্যাঙ্ক তৈরি হচ্ছিল এলাকার সুজিত চন্দ্র নামে এক ব্যক্তির বাড়িতে। তিনি বলেন, “অতি নিম্নমানের সামগ্রী দিয়ে ট্যাঙ্ক তৈরি করা হয়। ট্যাঙ্ক তৈরি করতে সরকারি ভাবে যে পরিমাণ ইট, সিমেন্ট ব্যবহারের কথা বলা হয়েছে তার থেকে কম সামগ্রী ব্যবহার হচ্ছে। তাই আমরা আজ বাধ্য হয়েছি এই কাজ বন্ধ করে দিতে।”

Advertisement

সরকারি হিসাবে ৬৫ হাজার ৪৭৯ টাকা দিয়ে ট্যাঙ্ক তৈরির পরে উপভোক্তারা ৭ মাসে মোট ১৪ হাজার ১৩৪ টাকা পাবেন। এই টাকা মাছ চাষের কাজে লাগানোর জন্য দেওয়া হবে।

ট্যাঙ্ক তৈরি নিয়ে দুর্নীতির অভিযোগ ওঠার পর জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ খোকন মিঞা বলেন, “নিম্নমানের ট্যাঙ্ক তৈরির অভিযোগ আমরা পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। যদি সত্যিই এ ধরনের কোনও ঘটনা ঘটে থাকে তাহলে আমরা উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করব।”

Advertisement