Advertisement
০৩ মে ২০২৪
Elephant Death

মালগাড়ির ধাক্কায় জঙ্গলে কাটা পড়ল অন্তঃসত্ত্বা হাতি, নাগরাকাটায় দেহ পাঠানো হল ময়নাতদন্তের জন্য

বন দফতর সূত্রে জানা গিয়েছে, বুধবার রাত ২টো ৪০ মিনিট নাগাদ নাগরাকাটা থেকে চালসাগামী একটি মালগাড়ির ধাক্কায় চাপড়ামারির জঙ্গলে মৃত্যু হয় ওই হাতিটির।

An elephant ran over by train at Nagrakata of Jalpaiguri

জঙ্গলে মালগাড়ির ধাক্কায় হাতির মৃত্যু। প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
নাগরাকাটা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ১৬:১৩
Share: Save:

জঙ্গলে মালগাড়ির ধাক্কায় কাটা পড়ল অন্তঃসত্ত্বা হাতি। বুধবার গভীর রাতে এই ঘটনা ঘটেছে জলপাইগুড়ির নাগরাকাটা ব্লকের চাপরামারি এলাকায়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় বন দফতর। বন দফতর সূত্রে জানা গিয়েছে, ওই হাতিটির দেহের ময়নাতদন্তের পর শেষকৃত্য সম্পন্ন হবে।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, বুধবার রাত ২টো ৪০ মিনিট নাগাদ নাগরাকাটা থেকে চালসাগামী একটি মালগাড়ির ধাক্কায় চাপড়ামারির জঙ্গলে মৃত্যু হয় ওই হাতিটির। এ নিয়ে নর্দার্ন সার্কেলের মুখ্য বনপাল শ্যাম মোলে বলেন, ‘‘ভোর সাড়ে ৩টে নাগাদ আমরা খবর পাই একটি হাতি রেলে কাটা পড়েছে। ঘটনাস্থলে পৌঁছে আমরা দেখতে পাই হাতিটি অন্তঃসত্ত্বা ছিল। বিষয়টি উপরমহলে জানানো হয়। সেখানেই ময়নাতদন্তের সিদ্ধান্ত নেওয়া হয়। ময়নাতদন্তের পর হাতিটিকে সরিয়ে শেষকৃত্য সম্পন্ন করা হবে।’’ আলিপুরদুয়ারের ডিআরএম অমরজিৎ গৌতম বলেন, ‘‘রাত ২টো ৪০ মিনিট নাগাদ এই ঘটনাটি ঘটেছে। ৫৯টি বগির একটি মালগাড়ি ছিল। অন্তঃসত্ত্বা হাতিটি রেলে কাটা পড়ার পর আমরা বন বিভাগকে খবর দিই।’’

হাতির মৃত্যু রুখতে রেল এবং বন বিভাগ নতুন যন্ত্র লাগানোর কাজ করছে ডুয়ার্সের বিস্তীর্ণ অঞ্চলে। হাতি রেল লাইনের কাছাকাছি এলেই সেই যন্ত্র থেকে সতর্কবার্তা যাবে রেল এবং বন বিভাগের কাছে। যার সাফল্য মিলতে শুরু করেছে। তবে এ ক্ষেত্রে কেন তার ব্যাতিক্রম হল, তা নিয়ে ডিআরএম অমরজিৎ বলেন, ‘‘ওই যন্ত্র আমরা জঙ্গলের প্রায় ৩৫ কিলোমিটার এলাকা জুড়ে লাগিয়েছি। রেললাইন লাগোয়া হাতির করিডরগুলিতে বসানো হয়েছে। তাতে সাফল্য পাওয়া গিয়েছে। বাকি ১১৪ কিলোমিটার এলাকায় ওই যন্ত্র এখনও লাগানো হয়নি। সে জন্য অর্থ বরাদ্দ হয়েছে। খুব তাড়াতাড়ি তার কাজ শুরু হবে। হাতিটি যেখানে মারা গিয়েছে সেখানে ওই যন্ত্র নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elephant Death Elephant Death train
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE