Advertisement
২০ এপ্রিল ২০২৪
Assam Roofed Turtle

Assam Roofed Turtle: ওজন মাত্র ৫০ গ্রাম, রাজ্যে বিলুপ্তপ্রায় কচ্ছপ উদ্ধার ধূপগুড়িতে

বন দফতর জানিয়েছে, উদ্ধার হওয়া কচ্ছপটি ‘অসম রুফেড টার্টল’ নামেই পরিচিত।

জলের পাশারাশি ডাঙাতেও আশ্রয় নেয় এই প্রজাতির কচ্ছপ।

জলের পাশারাশি ডাঙাতেও আশ্রয় নেয় এই প্রজাতির কচ্ছপ। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ধূপগুড়ি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২১ ১৯:৫০
Share: Save:

ধূপগুড়ির লোকালয় থেকে উদ্ধার হল বিলুপ্তপ্রায় প্রজাতির একটি কচ্ছপ। শুক্রবার সেটিকে এলাকার লোকালয় থেকে জঙ্গলে ছেড়ে দেয় বন দফতর।

বৃহস্পতিবার ওই বিলুপ্তপ্রায় কচ্ছপটিকে দেখেন ধূপগুড়ির বাসিন্দা তথা পুরকর্মী অমিত সরকার। তিনি জানিয়েছেন, বৃহস্পতিবার বিকেলে কুমলাই নদীবাঁধের উপর দিয়ে মোটরবাইকে চড়ে যাওয়ার সময় কচ্ছপটিকে হেঁটে যেতে দেখেন। সে সময় কচ্ছপটিকে নিজের কাছে রেখে দেন তিনি। শুক্রবার সেটিকে সোনাখালি ফরেস্টের বিট অফিসে দিয়ে আসেন তিনি।

বন দফতর জানিয়েছে, উদ্ধার হওয়া কচ্ছপটি ‘অসম রুফেড টার্টল’ নামেই পরিচিত। সিলেট প্রজাতির এই কচ্ছপ অসম ছাড়াও বাংলাদেশ এবং ভুটানের কয়েকটি জায়গায় দেখতে পাওয়া যায়। তবে পশ্চিমবঙ্গে এ ধরনের কচ্ছপ বিলুপ্তপ্রায়। , মূলত ৫০ গ্রাম ওজনের এ ধরনের কচ্ছপের গায়ের রং জলপাই সবুজ। এটির বড় আকারের চোখের উপরে-নীচে কমলা রঙের দাগ থাকে। পায়ে নখও রয়েছে। জলের পাশারাশি ডাঙাতেও আশ্রয় নেয় এই প্রজাতির কচ্ছপ।

সূত্রের খবর, বন্যপ্রাণী আইন অনুযায়ী এ ধরনের কচ্ছপ তফসিলি-১ তালিকাভুক্ত। স্বাভাবিক ভাবেই বন্যপ্রাণী আইনে এটি শিকার বা কেনাবেচা করা অথবা পোষা আইনত দণ্ডনীয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Assam Roofed Turtle Assam Turtle wildlife
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE