Advertisement
০৪ জুন ২০২৪
Bagdogra International Airport

খরচ হবে ১৮৫০ কোটি! রাজ্যের দেওয়া ১০৬ একর জমিতে বাগডোগরায় নয়া টার্মিনাল

বৃহস্পতিবার উপদেষ্টা কমিটির বৈঠক ছিল। সেই বৈঠকের পর রাজু জানান, আপাতত নকশা বাছাইয়ের কাজ চলছে। তা শেষ হলেই আগামী তিন মাসের মধ্যে টেন্ডার ডেকে শুরু হবে নতুন টার্মিনাল নির্মাণের কাজ।

বাগডোগরা বিমানবন্দর।

বাগডোগরা বিমানবন্দর। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ১০:৫৫
Share: Save:

জমি নিয়ে কেন্দ্র-রাজ্য দ্বন্দ্বের জেরে দীর্ঘ দিন ধরে আটকে ছিল বাগডোগরা বিমানবন্দর সম্প্রসারণের প্রক্রিয়া। সম্প্রতি সেই সমস্যার সমাধান হয়েছে। বিমানবন্দরের আধুনিকীকরণের জন্য ১০৬ একর জমি দিতে রাজি হয়েছে রাজ্য সরকার। এ বার শুধু কাজ শুরু হওয়ার পালা। বৃহস্পতিবার এ কথা জানালেন বাগডোগরা উপদেষ্টা কমিটির চেয়ারম্যান রাজু বিস্তা।

বৃহস্পতিবার উপদেষ্টা কমিটির বৈঠক ছিল। সেই বৈঠকের পর রাজু জানান, আপাতত নকশা বাছাইয়ের কাজ চলছে। তা শেষ হলেই আগামী তিন মাসের মধ্যে টেন্ডার ডেকে শুরু হবে নতুন টার্মিনাল নির্মাণের কাজ। তার জন্য খরচ করা হবে ১৮৫০ কোটি টাকা। পাশাপাশি, ইন্সট্রুমেন্টাল ল্যান্ডিং সিস্টেম বা আইএলএস প্রযুক্তির কাজও চলবে। দার্জিলিঙের সাংসদ রাজু বলেন, ‘‘এই বিমানবন্দরকে আলাদা রূপ দেওয়া হবে। সেই ভাবেই তৈরি হচ্ছে নকশা। এক লক্ষ মিটার এলাকা জুড়ে এই টার্মিনাল তৈরি হবে। সঙ্গে থাকছে ১০টি অ্যারো ব্রিজ। সংখ্যাটা ভবিষ্যতে আরও বাড়বে। সকাল থেকে রাত পর্যন্ত বিমান ওঠানামা করবে এই বিমানবন্দরে। এমনকি, কুয়াশা থাকলেও কাজে আসবে আইএলএস পরিষেবা। এ ছাড়া, বিমানবন্দরের ভিতরে রেস্তরাঁ থেকে শৌচাগার, বাইরে ট্যাক্সি স্ট্যান্ড— সব দিকেই নজর দেওয়া হবে।’’

উপদেষ্টা কমিটির বৈঠকে রাজ্য সরকারের পক্ষ থেকে কোনও প্রতিনিধি ছিলেন না। রাজু বলেন, ‘‘রাজ্যের পক্ষ থেকে কেন কেউ হাজির ছিলেন না, তা বুঝতে পারলাম না। বিমানবন্দর তো সকলেরই। এই বৈঠকে তাঁদের প্রয়োজন ছিল। শিলিগুড়ি থেকে বিমানবন্দর পর্যন্ত বাস পরিষেবা ও ট্র্যাফিক ব্যবস্থা নিয়ে অনেক কিছু আলোচনা করার ছিল। কিন্তু সেটা সম্ভব হল না। আশা করি, পরের বৈঠকে তাঁদের পাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bagdogra International Airport
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE