Advertisement
০৭ মে ২০২৪
Russia Ukraine War

যুদ্ধবিরতি ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট পুতিন, ইউক্রেনের সঙ্গে আগামী দু’দিন যুদ্ধ নয়

ইউক্রেনে দু’দিনের যুদ্ধবিরতি ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্র ও শনিবার যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে। গত প্রায় এক বছর ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে।

ধর্মীয় নেতার অনুরোধে সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ধর্মীয় নেতার অনুরোধে সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মস্কো শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ২১:১৮
Share: Save:

ইউক্রেনে ২ দিনের জন্য যুদ্ধবিরতি ঘোষণা করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্র ও শনিবার ইউক্রেনে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে। সংবাদ সংস্থা এএফপি সূত্রে এই খবর জানা গিয়েছে।

অর্থোডক্স ক্রিসমাস উপলক্ষে যুদ্ধবিরতির আর্জি জানিয়েছিলেন রাশিয়ার ধর্মীয় নেতা প্যাট্রিয়ার্ক কিরিল। তাঁর আর্জিতে সাড়া দিয়েই আগামী ২ দিন যুদ্ধবিরতি ঘোষণা করেছেন পুতিন। ক্রেমলিনের তরফে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। শুক্র ও শনিবার রাশিয়া ও ইউক্রেনে অর্থোডক্স ক্রিসমাস উদ্‌‌যাপন করা হয়।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি প্রথম ইউক্রেনের মাটিতে আক্রমণ চালায় রুশ বাহিনী। প্রায় ১ বছর হতে চলল রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। কিন্তু, যুদ্ধ থামার কোনও লক্ষণই দেখা যায়নি। বরং যত দিন গড়িয়েছে, দু’দেশের মধ্যে যুদ্ধের তীব্রতা বেড়েছে। রুশ বাহিনীর আক্রমণে ইউক্রেনের বিস্তীর্ণ এলাকা কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। যুদ্ধে মৃত্যু হয়েছে বহু মানুষের। ইউক্রেনের বহু মানুষই ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছেন।

গত কয়েক দিন ধরে ইউক্রেনের উপর আগ্রাসী হয়ে উঠেছে রাশিয়া। একের পর এক ড্রোন হামলা চালানো হয়েছে। সম্প্রতি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি বলেছেন, ‘‘রাশিয়া একের পর এক ড্রোন হামলা চালিয়ে ইউক্রেনকে বিধ্বস্ত করার পরিকল্পনা করেছে। আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে আমরা যেন হার না মানি। মনোবল না কমে। এবং আমরা এর জন্য সব কিছু করব। ইউক্রেনের বায়ু সেনাকেও এখন বিশেষ ভাবে মনযোগী হতে হবে।’’ অন্য দিকে, সম্প্রতি ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় একাধিক রুশ সেনার মৃত্যু হয়েছে বলে দাবি। দু’দেশের মধ্যে গত ১০ মাস ধরে যুদ্ধের আবহে এই সাময়িক বিরতি ঘোষণা করলেন পুতিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE