Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

সাড়ে ৩ বছর পর আজ পাহাড়ে গুরুং, শীতেও বাড়ছে উত্তাপ

মোর্চা সূত্রে খবর, কালিম্পং, দার্জিলিং, শিলিগুড়ি মিরিকের কয়েক হাজার গুরুং সমর্থক সভাস্থলে জড়ো হচ্ছেন। পাহাড় সেজে উঠছে গুরুংয়ের ছবি পতাকায়

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি ২০ ডিসেম্বর ২০২০ ১৩:০৭
বিমল গুরুং। ফাইল চিত্র।

বিমল গুরুং। ফাইল চিত্র।

ডুয়ার্সের সভা থেকেই ঘোষণা করেছিলেন ২০ ডিসেম্বর পাহাড়ে উঠবেন গোর্খা জনমুক্তি মোর্চা নেতা বিমল গুরুং। সেই মতো রবিবার দুপুর একটা নাগাদ দার্জিলিং শহরে তাঁর সভার প্রস্তুতি চলছে। যা নিয়ে ইতিমধ্যেই পাহাড়ের রাজনৈতিক উত্তাপ বাড়তে শুরু করেছে। মোর্চা সূত্রে খবর, কালিম্পং, দার্জিলিং, শিলিগুড়ি মিরিকের কয়েক হাজার গুরুং সমর্থক সভাস্থলে জড়ো হচ্ছেন। পাহাড় সেজে উঠছে গুরুংয়ের ছবি পতাকায়।

গোর্খাল্যান্ড আন্দোলন ঘিরে সাড়ে ৩ বছর আগে রক্তাক্ত হয় পাহাড়। বিমল গুরুং, রোশন গিরিদের নামে একাধিক মামলা রুজু হয়। তার জেরে গা ঢাকা দেন গুরুংরা। গত মাসে হঠাত্ই কলকাতায় উদয় হন গুরুং। সেখানে তৃণমূল কংগ্রেসকে সমর্থনের কথাও ঘোষণা করেন।

Advertisement



গুরুংয়ের সভার প্রস্তুতি। নিজস্ব চিত্র।

কলকাতা থেকে কয়েক দিন পরেই শিলিগুড়িতে আসেন। কাওয়াখালিতে প্রথম জনসভা করেন গুরুং। পাহাড়ে গুরুংয়ের প্রতিদ্বন্দ্বী বিনয় তামাং অনিস থাপারা আবার তার পর হুঁশিয়ারি দেন সেখানকার মানুষ গুরুংকে গ্রহণ করবেন না। পাহাড়ে ঢুকতে পারবেন না গুরুং। তার কিছু দিন পরেই ডুয়ার্সের বীরপাড়াতে নিজের পায়ের তলার মাটিক কতটা শক্ত রয়েছে, তা মাপতে সভা করেন গুরুং। এবং সেই সভা থেকে তিনি ঘোষণা করেন ২০ ডিসেম্বর পাহাড়ে উঠবেন। সেই মতো প্রস্তুতিও সারা মোর্চার। এখন দেখার তাঁর সভা ঘিরে কী পরিস্থিতি তৈরি হয় পাহাড়ে।

ডুয়ার্সের সভা থেকে গুরুং এ-ও ঘোষণা করেন আলিপুরদুয়ারের জয়গাঁতে ১ লাখের বেশি সমর্থক নিয়ে সভা করবেন।

আরও পড়ুন

Advertisement