Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Binay Tamang: ‘তৃতীয় অধ্যায়’-এর সূচনা, অনীতের পথে হেঁটে এ বার নয়া দল গড়ার ইঙ্গিত বিনয়েরও

বিনয়ের দাবি, ‘তৃতীয় অধ্যায়’ নামে ওই সামাজিক মঞ্চ নানা জনকল্যাণমূলক কাজকর্মে প্রাথমিক ভাবে নিযুক্ত থাকবে।

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি ২৬ সেপ্টেম্বর ২০২১ ২০:৫২
সামসিংয়ের সভায় বিনয় তামাং।

সামসিংয়ের সভায় বিনয় তামাং।
—নিজস্ব চিত্র।

ফের ঢেউ উঠল পাহাড়ের রাজনীতিতে। অনীত থাপার পথে হেঁটে পাহাড়, তরাই এবং ডুয়ার্সে এ বার নতুন দল গড়ার ঈঙ্গিত দিলেন একদা মোর্চা নেতা বিনয় তামাং। রবিবার বিকেলে জলপাইগুড়ির মেটেলি ব্লকের সামসিং চা বাগানে ‘তৃতীয় অধ্যায়’ নামের সামাজিক মঞ্চের সূচনা করেন তিনি। ওই মঞ্চ ভবিষ্যতে রাজনৈতিক দল হয়ে উঠবে বলেও জানিয়েছেন বিনয়। তবে গোর্খাল্যান্ডের দাবি নয়, জাতি, ধর্ম এবং বর্ণ নির্বিশেষে জমির পাট্টা আদায় করাই এর লক্ষ্য বলে জানিয়েছেন বিনয়।

বিনয়ের দাবি, ‘তৃতীয় অধ্যায়’ নামে ওই সামাজিক মঞ্চ নানা জনকল্যাণমূলক কাজকর্মে প্রাথমিক ভাবে নিযুক্ত থাকবে। তিনি এও জানিয়েছেন, তবে ওই মঞ্চের পাখির চোখ হবে জাতি, ধর্ম এবং বর্ণ নির্বিশেষে জমির পাট্টা আদায় করা। বিনয় বলছেন, ‘‘আপাতত এটা একটা মঞ্চ। ভবিষ্যতে এটা রাজনৈতিক মঞ্চ হয়ে উঠবে। এর মাধ্যমে আমরা পাহাড়, তরাই এবং ডুয়ার্সের জন্য কাজ করব। সে জন্য এই জন-সম্পর্ক অভিযান হচ্ছে। পাহাড়, শিলিগুড়ি, তরাই এবং ডুয়ার্সে যা সমস্যা তার সমাধানের জন্য আমরা রাজ্য সরকারের সঙ্গে হাত মিলিয়ে কাজ করব। পাহাড়, তরাই এবং ডুয়ার্সের যে কোনও বাসিন্দা যাতে জমির পাট্টা পান সে জন্য রাজ্য সরকারের কাছে আবেদন করব।’’ জমির পাট্টা আদায়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্বারস্থ হওয়ার কথাও জানিয়েছেন বিনয়।

চলতি সেপ্টেম্বর মাসের প্রথম দিকেই ‘ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা’ নামে নতুন দল গড়ে যাত্রা শুরু করেছেন একদা বিনয় ঘনিষ্ঠ অনীত থাপা। তাতে পাহাড়ের রাজনীতি ভিন্ন দিকে মোড় নিয়েছে। এ বার নতুন মঞ্চ গড়ে পাহাড়ে ফের পাহাড়ের সমীকরণে বদলের ইঙ্গিত দিয়ে রাখলেন বিনয়।

Advertisement

আরও পড়ুন

Advertisement