Advertisement
১৯ মে ২০২৪
West Bengal Panchayat Election 2023

তৃণমূলে টিকিট পাননি, দিনহাটায় বিজেপির হয়ে দাঁড়ানো প্রার্থীকে পুরনো মামলায় গ্রেফতার

বিজেপির অভিযোগ, ২০১৮ সালের মামলা হলেও পুলিশ এত দিন তাঁকে গ্রেফতার করেনি। তিনি বিজেপিতে যোগ দেওয়ায় রাজনৈতিক প্রতিহিংসার কারণে পুলিশকে দিয়ে তরণীকান্তকে গ্রেফতার করিয়েছে তৃণমূল।

An image of BJP Candidate

বিজেপি মনোনীত জেলা পরিষদের প্রার্থী তরণীকান্ত বর্মন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কোচবিহার শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ০২:১৬
Share: Save:

দিনহাটার বিজেপি মনোনীত জেলা পরিষদের প্রার্থী তরণীকান্ত বর্মণকে গ্রেফতার করল পুলিশ। বুধবার সন্ধ্যায় তাঁকে গ্রেফতার করা হয়েছে। জেলা পরিষদের ২৬ নম্বর আসনের প্রার্থী তরণীকান্ত। পুলিশের দাবি, ২০১৮ সালের একটি রাজনৈতিক হিংসার মামলায় তাঁকে গ্রেফতার করা হয়েছে। বিজেপি যদিও বিষয়টিকে তৃণমূলের রাজনৈতিক প্রতিহিংসা হিসাবেই ব্যাখ্যা করেছে।

বুধবার রাত সাড়ে ১০টা নাগাদ কোচবিহারের কোতোয়ালি থানায় তরণীকান্তের সঙ্গে দেখা করতে আসেন জেলা বিজেপির সভাপতি সুকুমার রায় এবং তুফানগঞ্জ বিধানসভা কেন্দ্রের বিধায়ক মালতি রাভা রায়। বিজেপির অভিযোগ, ২০১৮ সালের মামলা হলেও পুলিশ এত দিন তাঁকে গ্রেফতার করেনি। যে হেতু তিনি বিজেপিতে যোগ দিয়েছেন তাই রাজনৈতিক প্রতিহিংসার কারণে পুলিশকে দিয়ে তরণীকান্তকে গ্রেফতার করিয়েছে তৃণমূল। বিজেপির জেলা সভাপতি সুকুমার রায় বলেন, “২০১৮ সালের একটি মামলায় তরণীকান্তকে গ্রেফতার করেছে। ওই মামলায় তৃণমূলের অঞ্চল সভাপতি মনভোলা বর্মণেরও নাম রয়েছে। কিন্তু পুলিশ তাঁকে গ্রেফতার করছে না। তরণীকান্ত যে হেতু বিজেপিতে যোগ দিয়েছেন এবং তিনি জেলা পরিষদের ২৬ নম্বর আসনে জয়লাভ করবেন, তাই তাঁকে পরিকল্পিত ভাবে পুলিশ দিয়ে গ্রেফতার করিয়েছে তৃণমূল। যাতে উনি নির্বাচনী প্রচার করতে না পারেন।”

এ বিষয়ে তৃণমূলের মুখপাত্র পার্থপ্রতিম রায় বলেন, “আমরা যাঁরা রাজনীতি করি, তাঁরা প্রত্যেকেই জানি যে, কোনও নির্বাচনের আগে পুরনো পরোয়ানা ক্লিয়ার করার জন্য পুলিশ-প্রশাসনকে নির্বাচন কমিশন নির্দেশ দেয়। তরণীকান্ত জেলা পরিষদের প্রার্থী হয়েছেন সে জন্য তাঁকে গ্রেফতার করা যাবে না, সেটা আইনে আছে কি না তা জানা নেই। পুলিশ আইনি কাজ করেছে।” কোচবিহারের অতিরিক্ত পুলিশ সুপার সানি রাজ জানান, তরণীকান্ত বর্মণের বিরুদ্ধে আদালতের একটি পরোয়ানা ছিল। পুলিশ সেই পরোয়ানা কার্যকর করেছে।

দীর্ঘ দিন ধরেই তৃণমূলে ছিলেন তরণীকান্ত। দিনহাটা-২ ব্লকের পঞ্চায়েত সমিতির সদস্যও ছিলেন। এ বার পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল তাঁকে টিকিট দেয়নি। এর পরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের হাত ধরে গত ১৫ জুন বিজেপিতে যোগ দেন তিনি। বিজেপির পক্ষ থেকে তাঁকে জেলা পরিষদের আসনে প্রতীক দেওয়া হয়।

এ বিষয়ে তৃণমূলের মুখপাত্র পার্থপ্রতিম রায় বলেন, “আমরা যাঁরা রাজনীতি করি তাঁরা প্রত্যেকেই জানি যে কোনও নির্বাচনের আগে পুরনো পরোয়ানা ক্লিয়ার করার জন্য পুলিশ প্রশাসনকে নির্বাচন কমিশন নির্দেশ দিয়ে থাকে। তরণীকান্ত জেলা পরিষদের প্রার্থী হয়েছে সেই জন্য তাঁকে গ্রেফতার করা যাবে না, সেটা আইনে আছে কি না তা জানা নেই। পুলিশ তার আইনের কাজ করেছে।”

এই বিষয়ে কোচবিহারের অতিরিক্ত পুলিশ সুপার কুমার সানি রাজ জানান, তরণী কান্ত বর্মনের বিরুদ্ধে আদালতের একটি পরোয়ানা জারি করা বাকি ছিল। পুলিশ সেই পরোয়ানা কার্যকর করেছে।

দীর্ঘদিন ধরেই তৃণমূলে ছিলেন তরণীকান্ত বর্মন। দিনহাটা-২ ব্লকের পঞ্চায়েত সমিতির সদস্য ছিলেন তরণী, কিন্তু এ বার পঞ্চায়েত নির্বাচনে দলের পক্ষ থেকে তাঁকে টিকিট দেওয়া হয়নি। এর পরই কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশিথ প্রামাণিকের হাত ধরে গত ১৫ জুন বিজেপিতে যোগদান করেন তিনি। বিজেপির পক্ষ থেকে তাঁকে জেলা পরিষদের আসনে প্রতীক দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE