×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

অতিমারি মাথায় নিয়েই রাস উৎসবের প্রস্তুতি কোচবিহারে

নিজস্ব সংবাদদাতা
কোচবিহার২৮ নভেম্বর ২০২০ ২১:১৩
শেষ মুহূর্তের প্রস্তুতি দেখছেন জেলাশাসক। —নিজস্ব চিত্র।

শেষ মুহূর্তের প্রস্তুতি দেখছেন জেলাশাসক। —নিজস্ব চিত্র।

আনন্দে বাধা হয়ে দাঁড়িয়েছে কোভিড। তাই অন্যান্য বছরের মতো জাঁকজমক নেই। তবে অতিমারি মাথায় নিয়েো রাস উৎসব হচ্ছে কোচবিহারে। এ বারে ২০৮ বছরে পড়ল সেখানকার রাস উৎসব। রবিবার সন্ধ্যায় তার শুভ সূচনা করবেন জেলাশাসক পবন কাদিয়ান।

তবে সাধারণ মানুষের নিরাপত্তার কথা মাথায় রেখে এ বারে বড় মেলার আয়োজন হয়নি। জেলা প্রশাসন উদ্যোগ নিয়ে শহরের দুই প্রান্তে দু’টি ছোট মেলার আয়োজন করেছেন। তাতেই গুমোট ভাব কেটে গিয়েছে অনেকটা। বরং নিম্ন অসম তথা উত্তরবঙ্গের সবচেয়ে জনপ্রিয় এই রাস উৎসবকে কেন্দ্র করে রীতিমতো সাজো সাজো রব।

উৎসব শুরু হওয়ার আগে শনিবার সরেজমিনে উৎসবের প্রস্তুতি দেখেন জেলাশাসক। তিনি বলেন, ‘‘ঐতিহ্য মেনে এ বারও আমরা রাস উৎসবের আয়োজন করছি। দেশের বিভিন্ন জায়গায় এই মুহূর্তে পরিস্থিতি খারাপ হলেও, কোচবিহারের অবস্থা তুলনামূলক ভাল। তাই বলে নিরাপত্তার সঙ্গে কোনও আপস করছি না আমরা। দর্শনার্থীদের কাছে অনুরোধ, মাস্ক পরেই মন্দির চত্বরে প্রবেশ করুন। বজায় রাখুন সামাজিক দূরত্ব।’’

Advertisement

আরও পড়ুন: শুভেন্দু দলত্যাগ করবেন ধরেই কৌশল সাজাচ্ছেন মমতার সৈনিকরা

আরও পড়ুন: সিআইএসএফ-ইসিএল রেলকর্মীদের মদতেই বাংলায় সক্রিয় ছিল ‘গ্যাংস অব লালা’

হাতে স্যানিটাইজার স্প্রে করে তবেই দর্শনার্থীদের মন্দিরে ঢুকতে দেওয়া হবে বলে জানান জেলাশাসক। একসঙ্গে বহু দর্শনার্থীর সমাগম রুখতে স্বেচ্ছাসেবকের দল এবং পুলিশ প্রশাসন বাড়তি দায়িত্বের জন্য তৈরি রয়েছে বলেও জানান তিনি।

Advertisement