Advertisement
২৫ এপ্রিল ২০২৪
elephant

Elephant: সাতসকালে জঙ্গল ছেড়ে লোকালয়ে হাতির দল, দিনভর হুলস্থুল বানারহাটে

স্থানীয় সূত্রের খবর, মঙ্গলবার সকালে বানারহাট হিন্দি কলেজের পাশে চলে আসে ১৫-২০টি হাতির ওই দল।

বানারহাটে জাতীয় সড়কে হাতির দল।

বানারহাটে জাতীয় সড়কে হাতির দল। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বানারহাট শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২১ ২০:০৭
Share: Save:

দিনভর জাতীয় সড়ক এবং রেললাইনের পাশে ঘোরাঘুরি করছে একদল হাতি! আর তাই দেখতে উপচে পড়া ভিড়। ব্যাহত যান চলাচল। বনকর্মীরা ব্যতিব্যস্ত হাতি সামলাতে। ভিড় সামলাতে পুলিশ। মঙ্গলবার দিনভর এমনই দৃশ্যের সাক্ষী হল জলপাইগুড়ির বানারহাট।

স্থানীয় সূত্রের খবর, মঙ্গলবার সকালে বানারহাট হিন্দি কলেজের পাশে চলে আসে ১৫-২০টি হাতির দল। চাঞ্চল্য ছড়ায় এলাকায়। ইতিউতি ঘোরাফেরা করে বিন্নাগুড়ি এবং বানারহাটের মাঝে এয়ারফিল্ড এলাকায় রাস্তার পাশে হালকা জঙ্গলে আশ্রয় নেয় তারা। স্থানীয়েরা বিষয়টি লক্ষ্য করে খবর দেন বিন্নাগুড়ি ওয়াইল্ডলাইফ স্কোয়াডে। স্কোয়াডের কর্মীরা হাতির দলটির গতিবিধির উপর নজরদারি শুরু করেন। ভিড় সামলাতে হাজির হয় বানারহাট পুলিশও।

বনকর্মীদে মতে, ডুয়ার্সের রেতির জঙ্গল থেকে হাতির দলটি বেশ কয়েকটি চা বাগান পার করে মরাঘাট জঙ্গলের দিকে যাচ্ছিল। মাঝপথে ভোরের আলো ফুটে ওঠায় দলটি লোকালয় ঘেঁষা ওই হালকা জঙ্গলে আশ্রয় নেয়। হাতি দেখতে রাস্তায় প্রচুর উৎসাহী মানুষ ভিড় জমান। হাতির ছবি ক্যামেরাবন্দি করার চেষ্টা করেন বেশ কয়েকজন। দাঁড়িয়ে পড়ে অনেক গাড়ি।

সন্ধ্যার পর হাতিদের মরাঘাটের জঙ্গলের দিকে তাড়িয়ে দেওয়া হয় বলে বন দফতর সূত্রের খবর। যেহেতু দুপুরবেলা আশেপাশের চা বাগানে শ্রমিকেরা কাজ করছিলেন, সে কারণেই বনকর্মীরা দলটিকে দিনের আলোয় জঙ্গলে ফেরানোর ঝুঁকি নেননি।

জলপাইগুড়ির ‘অনারারি ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন’ সীমা চৌধুরী বলেন, ‘‘হাতির দলটি রেতি জঙ্গল থেকে মরাঘাট জঙ্গলের দিকে যাচ্ছিল। প্রায় ২০টি হাতির ওই দলে বেশ কয়েকটি শাবকও ছিল। সারা দিন বনকর্মী এবং বানারহাট থানার পুলিশ তাদের পাহারা দেয়। হাতিগুলিকে সন্ধ্যার পর জঙ্গলে ফেরানো হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

elephant Dooars jalpaiguri banarhat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE