×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

আচমকা রাস্তার ধারে গজরাজ, ক্যামেরাবন্দি করে খুশি পর্যটকরা

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি২৫ নভেম্বর ২০২০ ২৩:৫৪
জাতীয় সড়কের পাশে হাতি।—নিজস্ব চিত্র।

জাতীয় সড়কের পাশে হাতি।—নিজস্ব চিত্র।

রাস্তায় হাতির দর্শন পেয়ে খুশি পর্যটকরা। মালবাজারের বাতাবাড়ি এলাকায় জঙ্গল থেকে বেরিয়ে জাতীয় সড়কের পাশে চলে আসা হাতি দেখতে উপচে পড়লো মানুষের ভিড়। বুধবার বিকেলে চালসা রেঞ্জের খরিয়ার বন্দর জঙ্গল থেকে একটি হাতি বের হয়ে চলে আসে জাতীয় সড়কের পাশে চালসা বাতাবাড়ি ৩১নং জাতীয় সড়কের বাতাবাড়ি চা বাগানের খালি জমিতে। কিছুক্ষণ পর অবশ্য জঙ্গলে ফিরে যায় গজরাজ। এ দিন হাতি দেখতে পথ চলতি মানুষ সহ বহু পর্যটকের ভিড় উপচে পরে জাতীয় সড়কে। চলে হাতিকে ক্যামেরাবন্দি করার পর্ব।

বন দফতর সূত্রে জানা যায়, সোমবার রাত্রে ৬-৭ টি হাতির একটি দল আসে খরিয়ার বন্দর জঙ্গলে। তার মধ্যে একটি হাতি বুধবার জঙ্গল থেকে বের হয়। মঙ্গলবারও ওই হাতিটি একই সময়ে বার হয়েছিল।

চালসার রেঞ্জার পল্লব মুখোপাধ্যায় বলেন,“সোমবার রাত্রে হাতির দলটি জঙ্গলে আসে।আমরা হাতিদের ওপর নজর রাখছি।” অযথা হাতিদের উত্ত্যক্ত না করার আবেদন জানান তিনি। উল্লেখ্য, মাঝে মধ্যেই খরিয়ার বন্দর জঙ্গলে হাতির দল আশ্রয় নেয়।কয়েকদিন থাকার পর সেগুলো আবার অন্য জঙ্গলে চলে যায়।

Advertisement

এলাকার বাসিন্দা মজিদুল আলম বলেন, “বাতাবাড়ি চৌপথির কাছে ৩১ নম্বর জাতীয় সড়কের পাশে প্রথমে একটি হাতিকে দেখতে পাওয়া যায়। এরপর বেশ কয়েকটি হাতি জঙ্গল থেকে বেরিয়ে আসে। সবাই সেই দৃশ্য ক্যামেরাবন্দি করেন। তবে কোন ক্ষয়ক্ষতি করেনি হাতির দলটি। চোখের সামনে হাতির দল দেখতে পেয়ে খুশি হন পর্যটকরা।”

Advertisement