×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

মৃত্যুর ৯ দিন পর উলেনের দেহ পেল পরিবার

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি ১৬ ডিসেম্বর ২০২০ ১৭:৫৭
নিহত উলেন রায়। —ফাইল চিত্র

নিহত উলেন রায়। —ফাইল চিত্র

উত্তরকন্যা অভিযানে নিহত বিজেপি কর্মী উলেন রায়ের মৃতদেহ বুধবার তাঁর পরিবারের হাতে তুলে দেওয়া হল। মৃত্যুর ৯ দিন পর উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের মর্গ থেকে ওই দেহ দেওয়া হয়। বিজেপি-র তরফে বাইক মিছিল করে তাঁর বাড়িতে নিয়ে যাওয়া হয় দেহ। কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে এলাকায় কড়া পুলিশি পাহারা রয়েছে।

গত ৭ ডিসেম্বর উত্তরকন্যা অভিযানে শিলিগুড়িতে পুলিশ-বিজেপিকর্মীদের মধ্যে সংঘর্ষ রণক্ষেত্রের চেহারা নেয়। ওই দিন শটগান বা প্যালেট গানের গুলিতে মৃত্যু হয় জলপাইগুড়ির রাজগঞ্জের বিজেপি কর্মী উলেন রায়ের। কী ভাবে উলেনের মৃত্যু হল তা নিয়ে শুরু হয় চাপানউতর।

ওই দিন রাত ১টায় উলেনের দেহের ময়নাতদন্ত হয়। রাজ্য পুলিশের পক্ষ থেকে জানানো হয়, ময়নাতদন্তের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, শটগানের গুলিতে মৃত্যু হয়েছে উলেনের। কিন্তু পুলিশ এই ধরনের শটগান ব্যবহার করেনি। প্রশ্ন উঠতে শুরু করে তা হলে ওই শটগান চালাল কে?

Advertisement

এর মধ্যে আবার আদালতের দ্বারস্থ হয় উলেনের পরিবার। দ্বিতীয় বার ময়নাতদন্তের নির্দেশ দেয় জলপাইগুড়ি সিজেএম আদালত। এর পর পুলিশ জলপাইগুড়ি জেলা আদালতের দ্বারস্থ হয়। আদালতে পুলিশের তরফে দাবি করা হয়, দ্বিতীয় বার ময়নাতদন্তের ক্ষেত্রে যে সব নির্দেশ দিয়েছে সিজেএম আদালত, প্রথম বারের ময়নাদতন্তেই সে সব নিয়ম পালন হয়েছে। ৩ জন চিকিৎসক ও পর্যাপ্ত আলোর ব্যবস্থার মধ্যে ময়নাতদন্ত হয়েছিল। তাই নতুন করে আর ময়নাতদন্তের প্রয়োজন নেই। শেষ পর্যন্ত দ্বিতীয় বার ময়নাতদন্তের নির্দেশ খারিজ করে দেয় জেলা আদালত।

আরও পড়ুন: সাঁতরাগাছি ঝিলের ধারে পুড়ছে প্লাস্টিক, মুখ ফিরিয়ে নিতে পারে পরিযায়ী পাখির দল

আরও পড়ুন: ঘর খুঁজতে ৩৭ হাজার কিলোমিটার পাড়ি দিতে হল ১৮০ কেজির ইয়োশি-কে

বুধবার উলেনের শেষকৃত্যের প্রস্তুতি চলছে। তবে দেহ নিয়ে তৃণমূল নেতাদের বাড়ির সামনে বিক্ষোভ দেখানোর হুমকি দেওয়া হয়েছিল বিজেপি-র তরফে।

Advertisement