Advertisement
২০ এপ্রিল ২০২৪
River Bank

ডুয়ার্সে নদী থেকে বালি, পাথর পাচার রুখতে টাস্ক ফোর্স বন দফতরের

৫ আধিকারিককে নিয়ে গঠন করা হয়েছে টাস্ক ফোর্স। টাস্ক ফোর্সকে আগামী ২৮ জুনের মধ্যে রিপোর্টও দিতে বলা হয়েছে।

নোনাই নদী থেকে তোলা হচ্ছে পাথর।

নোনাই নদী থেকে তোলা হচ্ছে পাথর। — ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ১৯:৪৯
Share: Save:

বনমন্ত্রীর দায়িত্ব পেয়েই জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার জেলার সংরক্ষিত জঙ্গলের মধ্যে থাকা বা লাগোয়া নদীগুলি থেকে বালি এবং পাথর পাচার রুখতে কড়া পদক্ষেপ করলেন জ্যোতিপ্রিয় মল্লিক। ওই বেআইনি কারবার দমনে এই প্রথম ৫ আধিকারিককে নিয়ে গঠন করা হয়েছে টাস্ক ফোর্স। টাস্ক ফোর্সকে আগামী ২৮ জুনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

ডুয়ার্সের জাতীয় উদ্যান এবং সংরক্ষিত বনাঞ্চলের ভিতর দিয়ে বা জঙ্গলের গা ঘেঁষে যাওয়া নদীগুলি থেকে দীর্ঘদিন ধরেই বেআইনিভাবে বালি এবং পাথর তুলে পাচার করা হচ্ছে। সেই চক্রের জেরে ক্ষতিগ্রস্ত হচ্ছে জঙ্গল। তেমনই নষ্ট হচ্ছে নদীর বাস্তুতন্ত্রও। বন দফতরের দায়িত্ব নিয়ে এই বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন জ্যোতিপ্রিয়। সেই পাচারচক্র দমনে এ বার পদক্ষেপ তাঁর। টাস্ক ফোর্সের চেয়ারম্যান উত্তরবঙ্গের দায়িত্বে থাকা রাজ্যের অতিরিক্ত মুখ্য বনপাল ভিকে সুদ। বিষয়টি তদন্তের পাশাপাশি দ্রুত রিপোর্ট দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

ঘিস নদী থেকে তোলা হচ্ছে বালি ও পাথর।

ঘিস নদী থেকে তোলা হচ্ছে বালি ও পাথর। নিজস্ব চিত্র

পরিবেশপ্রেমীদের অভিযোগ, জঙ্গল লাগোয়া এবং তার ভিতর দিয়ে যাওয়া বিভিন্ন নদী থেকে অবৈধ ভাবে বালি এবং পাথর তুলে পাচার করা হচ্ছে। যায় ফলে প্রতি বছর গরুমারা জাতীয় উদ্যান, চাপড়ামারি, রেতি, ডায়না, জলঢাকা, কালাপানি, মরাঘাট এই সব এলাকায় ভাঙন একটি প্রধান সমস্যা হয়েছে উঠেছে। ডুয়ার্সের পরিবেশপ্রেমী সংগঠন ওদলাবাড়ি ন্যাসের কর্মকর্তা নফসর আলির অভিযোগ,‘‘নদী থেকে বলি, পাথর তুলে দীর্ঘদিন ধরেই পাচার করা হচ্ছে। পুলিশ আধিকারিকদের একটা অংশের যোগসাজশেই সাহস পাচ্ছে পাচারকারীরা। যার ফলে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। বর্ষাকালে জঙ্গলও ভেঙে যাচ্ছে বিভিন্ন জায়গায়। আমরা বনমন্ত্রীর এই পদক্ষেপকে সাধুবাদ জানাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Environment River Bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE