Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

৫৬ বছরের অপেক্ষা শেষ, চালু হয়ে গেল হলদিবাড়ি-চিলাহাটি রেল যোগাযোগ

সাড়ে পাঁচ দশকের প্রতীক্ষার অবসান। গত বছর উদ্বোধনের পর, রবিবার থেকে শুরু হল ভারত এবং বাংলাদেশের মধ্যে পণ্যবাহী রেল চলাচল।

নিজস্ব সংবাদদাতা
হলদিবাড়ি ০১ অগস্ট ২০২১ ১৮:৪৬
হলদিবাড়ি থেকে রওনা ট্রেনের।

হলদিবাড়ি থেকে রওনা ট্রেনের।
নিজস্ব চিত্র।

সাড়ে পাঁচ দশকের প্রতীক্ষার অবসান। গত বছর উদ্বোধনের পর, রবিবার থেকে শুরু হল ভারত এবং বাংলাদেশের মধ্যে পণ্যবাহী রেল চলাচল। কোচবিহার জেলার হলদিবাড়ি থেকে বাংলাদেশের চিলাহাটি পর্যন্ত ওই রেলপথ। রবিবার সেই রেলপথেই সীমান্ত পেরিয়ে মালগাড়ি ঢুকল বাংলাদেশে।

বাংলাদেশের পার্বতীপুর পর্যন্ত যাবে এই পণ্যবাহী রেল। রবিবার হলদিবাড়ি স্টেশন থেকে পাথরবোঝাই ৪০টি বগি বাংলাদেশের উদ্দেশে রওনা দেয়। বিকেলে সীমান্তের কাঁটাতারের বেড়া পেরিয়ে বাংলাদেশে ঢোকে ওই ট্রেন। দুই দেশের মধ্যে রেল যোগাযোগ শুরু হওয়ায় খুশি দুই পারের বাসিন্দারাই।

Advertisement

রবিবার সকাল ১১টা নাগাদ পণ্যবাহী ট্রেনটি বাংলাদেশে যাওয়ার কথা থাকলেও তা হয়ে ওঠেনি নানা সমস্যার কারণে। এর পর ট্রেনটি বিকেল ৪টে ৩৬ মিনিট নাগাদ হলদিবাড়ি স্টেশন থেকে ছেড়ে বাংলাদেশের উদ্দেশে রওনা দেয়। ট্রেনটি দেখতে রেললাইনের দু’ধারেই অপেক্ষা করছিলেন সাধারণ মানুষ। গত বছর ১৭ই ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল মাধ্যমে এই রেল পথের উদ্বোধন করেছিলেন। ১৯৬৫ সালে শেষ এই পথ দিয়ে রেল চলাচল করেছিল। রবিবার কড়া নিরাপত্তার আয়োজন ছিল এই ট্রেন চলাচল ঘিরে। শিলিগুড়ির রাধাবাড়ি সেক্টরের ৬৫ নম্বর ব্যাটালিয়ানের দায়িত্বে রয়েছে হলদিবাড়ি-চিলাহাটি লিঙ্ক গেটের নিরাপত্তা।

আরও পড়ুন

Advertisement