×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

উলেন রায়ের মৃত্যুর সিবিআই তদন্তের দাবির মামলায় বৃহস্পতিবার রায় হাইকোর্টের

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি ২৭ জানুয়ারি ২০২১ ২২:৪০
নিহত বিজেপি কর্মী উলেন রায়।

নিহত বিজেপি কর্মী উলেন রায়।
ফাইল চিত্র।

উত্তরকন্যা অভিযানে বিজেপি কর্মী উলেন রায়ের মৃত্যুর মামলার রায় বৃহস্পতিবার ঘোষণা করবে কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি বুধবার ম্যারাথন শুনানি শেষে এই কথা জানিয়েছেন মামলাকারী এবং সরকারপক্ষের আইনজীবী।

বিজেপি কর্মী উলেন রায় মৃত্যুর মামলায় সিবিআই তদন্ত চেয়ে গত ১৮ জানুয়ারি কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে মামলা করেছিল তাঁর পরিবার। বুধবার বিচারপতি মৌসুমি ভট্টাচার্যের বেঞ্চে সেই মামলার ম্যারাথন শুনানি হয়। শুনানিতে মামলাকারীর পক্ষে অংশ নিয়েছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী মহেশ জেঠমালানী(ভার্চুয়াল), হাইকোর্টের আইনজীবী রাজদীপ মজুমদার(ভার্চুয়াল) এবং অভ্রজ্যোতি দাস। সরকার পক্ষের হয়ে অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত(ভার্চুয়াল) এবং বিক্রমাদিত্য ঘোষ ছিলেন।

সরকার পক্ষের আইনজীবী বিক্রমাদিত্য বলেন, ‘‘বৃহস্পতিবার এই মামলার রায় ঘোষণা হবে। তদন্ত যা হয়েছে, তা আইনসম্মত ভাবেই হয়েছে। ওদের দাবি, মৃত্যুর তিন-চার দিন পরে যা যা ঘটেছে রাজ্য সরকার তা লুকানোর চেষ্টা করেছে। কিন্তু রেকর্ড দেখলে বোঝা যাচ্ছে যে সেরকম কিছু হয়নি।’’

Advertisement

মামলাকারীর পক্ষে অভ্রজ্যোতি দাস জানান, ‘‘আজকের জন্য শুনানি শেষ। যেহেতু মৃতের বাড়ির সদস্যদের পুলিশের বিরুদ্ধে অভিযোগ তাই তদন্ত হওয়া উচিত নিরপেক্ষ এবং স্বাধীন ভাবে। যে কারণে বেশ কিছু জায়গায় তদন্তের গাফিলতি সম্পর্কে আমরা আদালতকে জানিয়েছি।’’ তিনি জানান, পুলিশের গুলিতে উলেন রায়ের মৃত্যুর ঘটনায় সিআইডি তদন্তে সন্তুষ্ট নয় তাঁর পরিবার। প্রসঙ্গত, ওই ঘটনায় কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ সিবিআই তদন্তর দাবি রিট পিটশনের মাধ্যমে দাখিল করেছিলেন উলেনের স্ত্রী মালতি রায়।

Advertisement