Advertisement
০৭ মে ২০২৪
Nisith Pramanik

খুনের মামলায় রক্ষাকবচ পেলেন না কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ, গ্রেফতারি চেয়ে পথে নামছে তৃণমূল

গুলি চালনার মামলায় নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল। গ্রেফতারি এড়াতে আদালতের কাছে রক্ষাকবচ চেয়ে আবেদন করেন। বৃহস্পতিবার সেই আবেদনই খারিজ হল।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক। — ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১৮:১৪
Share: Save:

গ্রেফতারি রুখতে আদালতের কাছে রক্ষাকবচের আবেদন করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তথা কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিক। বৃহস্পতিবার অমিত শাহের ডেপুটির সেই আবেদন খারিজ করে দিল কলকাতা হাই কোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ। তার পরেই নিশীথকে গ্রেফতারির দাবিতে পুলিশ প্রশাসনের উপর চাপ বৃদ্ধি করা শুরু করেছে তৃণমূল। শুক্রবার দিনহাটা থানায় গিয়ে নিশীথের গ্রেফতারি চেয়ে স্মারকলিপিও জমা দেবেন উদয়ন গুহরা।

২০১৮ সালে কোচবিহারের দিনহাটায় এক খুনের ঘটনায় নাম জড়ায় নিশীথের। তাঁর নির্দেশেই গুলি চালানো হয় বলে অভিযোগ। তাঁর বিরুদ্ধে খুনের ধারায় মামলা করে পুলিশ। জারি হয় গ্রেফতারি পরোয়ানাও।

আদালতের দ্বারস্থ হয়েছিলেন শাহের ডেপুটি। কিন্তু বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চ তাঁর রক্ষাকবচের আবেদন খারিজ করে দিল। এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ২২ জানুয়ারি।

এই খবর দিয়ে এ দিন সার্কিট বেঞ্চের সহকারী সরকারি আইনজীবী অদিতি শঙ্কর চক্রবর্তী বলেন, ‘‘২০১৮ সালে কোচবিহারের দিনহাটায় এক ব্যক্তির উপর নিশীথ প্রমাণিকের নির্দেশে গুলি চালানোর অভিযোগ ছিল। ওইমামলায় তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়। রক্ষাকবচ চেয়ে জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের ডিভিশন বেঞ্চে আবেদন জানান নিশীথের আইনজীবী।’’ অদিতি আরও জানান, ডিভিশন বেঞ্চ এ দিন রক্ষাকবচের আবেদন নাকচ করে আগামী ২২ জানুয়ারি পরবর্তী শুনানির দিন ধার্য করেছে। চাইলে পুলিশ নিশীথকে গ্রেফতার করতে পারবে বলেও সহকারী সরকারি আইনজীবীর মত।

উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ বলেন, ‘‘আদালত রক্ষাকবচ খারিজ করে দিয়েছে। এ বার থানাকে নিজের কাজ করতে হবে। কাল (শুক্রবার) সকাল ১১টায় আপনারা দিনহাটা থানায় গিয়ে স্মারকলিপি জমা দিন। আমি মন্ত্রী হিসাবে হয়তো থানায় যেতে পারব না কিন্তু বিধায়করা থাকবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court BJP Amit Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE