Advertisement
০৪ মে ২০২৪
Bengal Safari Park

নতুন বছরেই সিংহের গর্জন শুনবেন সাফারি পার্কের পর্যটকেরা, রাজঅতিথিরা আসছে ত্রিপুরা থেকে

রেশন দুর্নীতি মামলায় অক্টোবর মাসে গ্রেফতার হয়ে বর্তমানে জেলবন্দি বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তাই এখন বন দফতরের দায়িত্ব সামলাচ্ছেন দফতরের প্রতিমন্ত্রী বিরবাহা।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ২২:৪৩
Share: Save:

সিংহের আস্তানা হতে চলেছে শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্ক। সামনের বছরের জানুয়ারির শেষেই সাফারি পার্কে আসতে চলেছে রাজঅতিথিরা। রবিবার এ কথা জানালেন রাজ্যের বন দফতরের প্রতিমন্ত্রী বিরবাহা হাঁসদা। তিনি জানান, ত্রিপুরা থেকে সিংহ নিয়ে আসা হচ্ছে। তবে নিয়ে আসার সঙ্গে সঙ্গেই তাদের সাফারির জন্য জঙ্গলে ছেড়ে দেওয়া হবে না। আপাতত কিছু দিন তাদের নাইট শেল্টারে রাখা হবে। মন্ত্রী বলেন, ‘‘ত্রিপুরা থেকে দু’টি সিংহ আসছে। আমরাও তৈরি হচ্ছি। সিংহগুলিকে কিছু দিন নাইট শেল্টারে রাখা হবে। কারণ, সাফারি পার্কের জঙ্গল অনেকটাই বড়। সেই কারণে তাদের আচরণ বোঝা দরকার। তার পর তাদের সাফারির জন্য জঙ্গলে ছাড়া হবে।’’

রেশন দুর্নীতি মামলায় অক্টোবর মাসে গ্রেফতার হয়ে বর্তমানে জেলবন্দি বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। তাই এখন বন দফতরের দায়িত্ব সামলাচ্ছেন দফতরের প্রতিমন্ত্রী বিরবাহা। রবিবার তিনি সাফারি পার্ক পরিদর্শনে যান। সেখানে গিয়ে বেশ কয়েক প্রকল্পের উদ্বোধন করেন। মন্ত্রী জানান, রবিবারই সাফারি পার্কে ওয়েস্টার্ন হুলক গিবন বা উল্লুক নিয়ে আসা হয়েছে। এনক্লোজ়ার তৈরি থাকলেও তাকে আপাতত সাফারির জন্য ছাড়া হচ্ছে না। তাকেও কিছু দিন নাইট শেল্টারে রাখা হবে।

বিরবাহার সঙ্গে রাজ্য জু অথরিটি বোর্ডের সদস্য সৌরভ চৌধুরীও ছিলেন। তিনি জানান, আগামী ১০-১৫ দিনের মধ্যেই হিমালয়ান ব্ল্যাক বিয়ারের শাবককে এনক্লোজ়ারে ছেড়ে দেওয়া হবে। সাফারির জন্য ছাড়া হবে শাবক রয়্যাল বেঙ্গল টাইগারগুলিকেও। তিনি বলেন, ‘‘পড়শি রাজ্যের অন্যান্য জ়ুগুলির মতো এটা নয়। এটা এতটাই খোলামেলা যে, জঙ্গলের মধ্যে জ়ু তৈরি করতে সময় লাগবেই। যে সব জন্তু আসছে, তাদের ছোট জায়গায় থাকার অভ্যেস রয়েছে। এ ক্ষেত্রে সম্পূর্ণ উল্টো। তাদের মানিয়ে নিতে অনেকটাই সময় লাগবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengal Safari Park
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE