Advertisement
০৪ মে ২০২৪
Amrit Bharat Express

মালদহ থেকে বেঙ্গালুরু, দেশের প্রথম দু’টি অমৃত ভারত এক্সপ্রেসের একটি বাংলার, শনিতে শুরু যাত্রা

দু’টি অমৃত ভারত এক্সপ্রেসের সঙ্গে ছ’টি বন্দে ভারত, নতুন তৈরি বিমানবন্দর এবং রেল স্টেশনেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

অমৃত ভারত এক্সপ্রেস।

অমৃত ভারত এক্সপ্রেস। ছবি টুইটার।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
  মালদহ শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ২৩:১৯
Share: Save:

দেশের প্রথম দু’টি অমৃত ভারত এক্সপ্রেসের মধ্যে একটি পেয়েছে পশ্চিমবঙ্গ। মালদহ থেকে বেঙ্গালুরু যাওয়ার ওই এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন হচ্ছে শনিবার। রেল সূত্রে খবর, এই এক্সপ্রেস ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ইতিমধ্যে মালদহ টাউন স্টেশনে পৌঁছে গিয়েছে অমৃত ভারত এক্সপ্রেসের রেক। রেল সূত্রে খবর, শনিবার সকাল ১১টায় মালদহ টাউন স্টেশন থেকে যাত্রা শুরু হবে অমৃত ভারতের। পর দিন অর্থাৎ, রবিবার রাতে ট্রেনটি পৌঁছবে বেঙ্গালুরু। অর্থাৎ, ৪২ ঘণ্টা মতো সময় লাগবে। শুক্রবার মালদহ টাউন স্টেশনে এই ট্রেনের ব্যবস্থা খতিয়ে দেখেন মালদহের ডিআরএম বিকাশ চৌবে। সেখানে ছিলেন মালদহ উত্তরের সাংসদ খগেন মুর্মু এবং ইংরেজ বাজারের বিধায়ক শ্রীরূপা মিত্র চৌধুরী।

সব মিলিয়ে ২২টি কামরা রয়েছে এই নতুন ট্রেনে। যার মধ্যে আটটি সাধারণ কামরা। যাত্রী স্বাচ্ছন্দের দিকে নজর দিয়ে আধুনিক সমস্ত বন্দোবস্ত রয়েছে অমৃত ভারত এক্সপ্রেসে। প্রতিটি কোচে রয়েছে সিসি ক্যামেরা, ডিজিটাল ডিসপ্লে বোর্ড, পর্যাপ্ত চার্জিং পয়েন্ট, আধুনিক শৌচালয় ইত্যাদি। অমৃত ভারত হল ‘এলএইচবি পুশ পুল’ ট্রেন, যার দুই দিকেই দু’টি লোকোমোটিভ রয়েছে, যা ট্রেনের গতিকে আরও বৃদ্ধি করবে। মালদহ-বেঙ্গালুরু ছাড়া আরও একটি অমৃত ভারত এক্সপ্রেসের যাত্রা শুরু হচ্ছে শনিবারেই। ওই ট্রেনটি চলবে দ্বারভাঙা, অযোধ্যা এবং আনন্দ বিহার টার্মিনালের মধ্যে।

দু’টি অমৃত ভারত এক্সপ্রেসের পাশাপাশি ছ’টি বন্দে ভারত, নতুন তৈরি বিমানবন্দর এবং রেল স্টেশনেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। পিআইবি-র বিজ্ঞপ্তি অনুযায়ী, শনিবার সকাল ১১টা ১৫ মিনিটে অমৃত ভারত, বন্দে ভারত এক্সপ্রেস এবং অযোধ্যা ধাম রেল স্টেশনের উদ্বোধন করবেন মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vande Bharat Express Malda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE