Advertisement
২০ এপ্রিল ২০২৪
Maldah

Maldaha erosion: মালদহে গঙ্গা গিলেছে ৬০০ মিটার জমি, ভাঙন কবলিত এলাকা পরিদর্শনে মন্ত্রী সাবিনা

স্থানীয় এক জনের দাবি, গত তিন বছর ধরে গঙ্গার ভাঙনে তাঁর কৃষিজমি শেষ হয়ে গিয়েছে। এ বার বাঁধ কিংবা সরকারি কেন্দ্রে গিয়ে উঠতে হবে।

মালদহে গঙ্গা নদীর ভাঙন।

মালদহে গঙ্গা নদীর ভাঙন। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মালদহ শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২২ ২০:২৮
Share: Save:

ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করলেন রাজ্যের সেচ দফতরের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন। মালদহের মানিকচক ব্লকের বিস্তীর্ণ এলাকা জুড়ে গঙ্গা নদীর ভাঙন ব্যাপক আকার নিয়েছে। রবিবার সকাল থেকে গোপালপুর অঞ্চলের বালুটোলায় শুরু হয়েছে ভাঙন। ৬০০ মিটার জমি ইতিমধ্যেই নদীগর্ভে বিলীন। গত কয়েক দিনের ভাঙনে পশ্চিম নারায়ণপুরের ব্রজলালটোলা বিপন্ন। তাই জরুরি ভিত্তিতে কাজের জন্য সেচ দফতরের কর্তা ও জেলাশাসককে সঙ্গে নিয়ে এলাকা পরিদর্শন করেন সাবিনা। ভাঙন দুর্গতদের সঙ্গে কথা বলেন।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘‘ভাঙন প্রতিরোধের জন্য পরিকল্পনা করা হয়েছে। তবে এই সময় কাজ করলে তা নষ্ট হবে। তাই জরুরি ভিত্তিতে ৫০ লক্ষ টাকা বরাদ্দ করে কাজ শুরু হয়েছে।’’

ভাঙন কবলিত এলাকার বাসিন্দা পশুপতি মণ্ডল বলেন, ‘‘পর পর তিন বার নিজের বসতবাড়ি সরিয়েছি। এ বছর আবার সরাতে হচ্ছে। যা জমি ছিল বছর পাঁচেক আগেই জলে চলে গিয়েছে। এখন আর চাষের জন্য জমি নেই। বাঁধে বা লোকের জমিতে আশ্রয় নিতে হবে। বোল্ডার দিয়ে নদী বাঁধতে হবে। কেন্দ্র ও রাজ্য সরকারের কাছে এই দাবিই করছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Maldah River Erosion Ganga Erosion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE