Advertisement
২০ এপ্রিল ২০২৪
NBSTC

শিলিগুড়ি থেকে ঢাকা, বাস চালুর ভাবনা নিগমের

বাংলাদেশ থেকে ফুলবাড়ি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে প্রত্যেক দিন অনেক মানুষ নানা প্রয়োজনে শিলিগুড়িতে আসেন। চ্যাংড়াবান্ধা হয়ে ঢাকা-শিলিগুড়ি রুটে বেসরকারি সংস্থার একটি বাস চলে।

শিলিগুড়ি থেকে বাংলাদেশ বাস চালু করতে পারে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম।

শিলিগুড়ি থেকে বাংলাদেশ বাস চালু করতে পারে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। — ফাইল চিত্র।

নীতেশ বর্মণ
শিলিগুড়ি শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ০৯:২২
Share: Save:

ভারত-নেপাল সড়কপথে বাস চালু করেছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম (এনবিএসটিসি)। পর্যটকদের ভিড়ে শিলিগুড়ি থেকে কাঠমান্ডু রুটের এই বাসে বর্তমানে যাত্রীর চাপ অনেকটাই বেড়েছে বলে নিগমের দাবি। এ বার ভারত-বাংলাদেশ রুটে বাস চালানোর ঘোষণা করল এনবিএসটিসি। শিলিগুড়ি থেকে ফুলবাড়ি হয়ে ঢাকা পর্যন্ত এই বাস চলবে বলে জানিয়েছেন নিগমের চেয়ারম্যান পার্থপ্রতিম রায়। বাসটি একটি এজেন্সিকে দিয়ে চালানোর প্রক্রিয়ার কথা জানান তিনি। কাঠমান্ডু রুটের বাসটি যে এজেন্সিকে দিয়ে চলছে, তাদের সঙ্গেই আলোচনা চলছে বলে সূত্রের খবর। সোমবার শিলিগুড়িতে নিগমের বার্ষিক সাধারণ সভায় সংস্থার ম্যানেজিং ডিরেক্টর, ডিভিশনাল ম্যানেজার এবং সংস্থার অন্য আধিকারিকদের নিয়ে আলোচনা করেন চেয়ারম্যান। পরে, তিনি বলেন, ‘‘ফুলবাড়ি দিয়ে শিলিগুড়ি-ঢাকা বাস এ বছরের প্রথম দিকেই চালুর ব্যবস্থা হচ্ছে। সরকারের অনুমতি পেলে, এজেন্সির মাধ্যমে চালানো হবে।’’

বাংলাদেশ থেকে ফুলবাড়ি ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে প্রত্যেক দিন অনেক মানুষ নানা প্রয়োজনে শিলিগুড়িতে আসেন। চ্যাংড়াবান্ধা হয়ে ঢাকা-শিলিগুড়ি রুটে বেসরকারি সংস্থার একটি বাস চলে। নিগম সূত্রে খবর, ফুলবাড়ি দিয়ে নিগমের বাস চললে প্রায় ৭০ থেকে ৮০ কিলোমিটার দূরত্ব কমে যাবে। তাতে ভাড়াও কিছুটা কমতে পারে। পার্থপ্রতিম জানান, কাঠমান্ডু রুটের পর্যটকদের তরফে আরও বাসের দাবি উঠেছে এবং বিষয়টি নিগম ভাবছে।

এনবিএসটিসি প্রতিবেশী কয়েকটি রাজ্যের রুটে বাস চালানোর সিদ্ধান্তও নিয়েছে। অসম রুটে বাস চলছে। রাঁচি, পটনা রুটেও এক সময় বাস চলত। এখন সে রুটগুলির পারমিটের মেয়াদ নেই। নতুন করে সেই সব পারমিট নবীকরণ করা হচ্ছে বলে দাবি। আগামী এক মাসের মধ্যে এই রুটগুলিতে বাস চলবে বলে নিগমের চেয়ারম্যান জানিয়েছেন। কয়েক মাস আগে, এনবিএসটিসি-র সঙ্গে বৈঠকের পরে, রাজ্যের পরিবহণমন্ত্রী উত্তরবঙ্গেও ইলেকট্রিক বাস চালানোর ঘোষণা করেছিলেন। এ দিন নিগমের তরফে সিএনজি (কমপ্রেসড ন্যাচরাল গ্যাস) চালিত বাস চালুর ঘোষণা হয়েছে। কোচবিহার-কলকাতা রুটে প্রথম দিকে পরিবেশবান্ধব এই বাসগুলি চালানোর কথা জানান পার্থপ্রতিম। আপাতত নামবে ১৬টি বাস।

গত ডিসেম্বরে নিগমের এক মাসের আয় সর্বকালীন রেকর্ড ভেঙে দিয়েছে বলে দাবি। কারণ হিসাবে উত্তরে পর্যটকদের ভিড়ের কথা জানিয়েছেন নিগমকর্তারা। সেই সঙ্গে টিকিট চেকিং, অনলাইন বুকিংয়ের কথা জানান তাঁরা। পর্যটন কেন্দ্রগুলিকে কেন্দ্র করে প্যাকেজ টুরের পরিকল্পনার কথা জানিয়েছেন সংস্থার ম্যানেজিং ডিরেক্টর দীপঙ্কর পিপলাই। তিনি বলেন, ‘‘পর্যটনের রুটে বাস চালিয়ে বাড়তি আয় সম্ভব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NBSTC Siliguri Bangladesh Bus Services
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE