Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

৩টি নতুন রুটে এসি বাস চালু এনবিএসটিসির

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ দফতর (এনবিএসটিসি)-এর তিনটি নতুন রুটে এসি বাস চলাচলের উদ্বোধন হল। শিলিগুড়ি ডিপো থেকে এই নতুন তিনটি বাসের আনুষ্ঠান

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি ০৩ মে ২০১৫ ০১:২৬
Save
Something isn't right! Please refresh.
Popup Close

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ দফতর (এনবিএসটিসি)-এর তিনটি নতুন রুটে এসি বাস চলাচলের উদ্বোধন হল। শিলিগুড়ি ডিপো থেকে এই নতুন তিনটি বাসের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ দফতরের চেয়ারম্যান তথা উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। একটি রুটে বাস চলাচল এ দিনই চালু হয়ে গেল। আগামী ৪ মে থেকে জয়গাঁ রুটে ও ৬ মে থেকে কলকাতা রুটে বাস চালানো শুরু করবে এনবিএসটিসি বলে এ দিন জানানো হয়েছে। তবে বাম আমলে এই দফতর যে রুগ্ন অবস্থায় চলে গিয়েছিল, তাকে চাঙ্গা করতে তৃণমূল সরকারকে পরিশ্রম করতে হচ্ছে বলে দাবি করেন গৌতমবাবু। যদিও এনবিএসটিসির বাস ও কর্মী না বাড়িয়ে কর্মীদের বেতন ও পেনশন ঠিক মতো দিতে না পারা নিয়ে কটাক্ষ করেন প্রাক্তন পুরমন্ত্রী অশোকবাবু।

এনবিএসটিসির চেয়ারম্যান বলেন, ‘‘আমি দফতরের দায়িত্ব নেওয়ার পর থেকে দ্বিগুণ লাভ করেছে দফতর। আমাদের লক্ষ্য হল দফতরের অধীনে এক হাজার বাস চালানো। এই বাসগুলি চালু হয়ে গেলে ফের দ্বিতীয় দফায় কেন্দ্রীয় সরকারের জওহরলাল নেহরু ন্যাশনাল আরবান ও রুরাল মিশনের আওতায় আরও ২৮টি বাস চালানো হবে বলে জানানো হয়েছে।

এ দিন শিলিগুড়ি থেকে আসানসোল রুটে একটি বাস চালানো শুরু করল এনবিএসটিসি। আসানসোলগামী বাসটি প্রতি দিন বিকেল ৫টায় শিলিগুড়ি থেকে ছেড়ে বীরভূমের সিউড়ি ও দুর্গাপুর হয়ে পর দিন সকালে গন্তব্যে পৌঁছবে। একই সময়ে আসানসোল থেকে ছেড়ে একটি বাস উল্টো পথে শিলিগুড়ি এসে পৌঁছবে। কলকাতাগামী বাসটি প্রতি দিন সন্ধে ৭টায় শিলিগুড়ি থেকে ছাড়বে। একই সময়ে কলকাতা থেকেও একটি বাস ছেড়ে পর দিন শিলিগুড়ি পৌঁছবে।

Advertisement

এ দিন গৌতমবাবু উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য পেশ করতে গিয়ে দাবি করেন, ১৪০টি নতুন বাস নামানোর যে প্রতিশ্রুতি তাঁরা দিয়েছিলেন তার মধ্যে ২৮টি বাস শীঘ্রই রাস্তায় নামবে। মালবাজারকেও রুট ম্যাপের অন্তর্ভুক্ত করা হবে বলে তিনি জানান। অন্য দিকে ডুয়ার্সে আরও ১১টি এসি বাস চালানো হবে বলে জানানো হয়েছে। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রীর দাবি, ‘‘বামফ্রন্টের আমলে এনবিএসটিসির সাড়ে তিনশো বাস ছিল। বিভিন্ন প্রকল্পে বাস নিয়ে এসে এই সংখ্যা দ্বিগুণেরও বেশি করা হয়েছে। বর্তমানে ৭৬৪টি বাস বিভিন্ন রুটে চালানো হচ্ছে।’’ দফতরের আয়ও দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে বলে তাঁর দাবি। মন্ত্রী জানান, চার বছর আগে যেখানে দফতরের মাসিক আয় ছিল ৪-৫ কোটি টাকা। মার্চ, ২০১৫ সালে সেখানে আয় হয়েছে ৯ কোটি ৪৫ লক্ষ ৩৮ হাজার টাকা। এপ্রিল মাসের আয়ের হিসেব দাঁড়িয়েছে ১০ কোটিরও বেশি। যদিও আয় বাড়লে কর্মীদের পুরো বেতন কেন দিতে পারছে না দফতর, তা নিয়ে প্রশ্ন তুলেছেন প্রাক্তন পুরমন্ত্রী। তিনি বলেন, ‘‘এনবিএসটিসির কী অবস্থা তা মানুষ দেখতে পাচ্ছে। কর্মীরা বেতন না পেয়ে গামছা পরেও অফিস করছেন। পেনশন পাচ্ছেন না। এগুলো আগে ঠিক করুক দফতর। তার পরে হিসেব দিন তাঁরা।

তবে কিছু কিছু ক্ষেত্রে লাভজনক নয় এমন রুটেও যাত্রী পরিষেবা চালু রাখতেই বাস চালাচ্ছে এনবিএসটিসি বলে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement