Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

বেড়াতে গিয়ে হয়রানি? অ্যাপেই জানানো যাবে নালিশ

কৌশিক চৌধুরী
শিলিগুড়ি ২৭ ডিসেম্বর ২০১৮ ০২:৩৪
অ্যাপ: এই সেই অ্যাপ।নিজস্ব চিত্র

অ্যাপ: এই সেই অ্যাপ।নিজস্ব চিত্র

দিঘার হোটেলের পরিষেবা বা দার্জিলিঙের গাড়ি ভাড়া— প্রতিটি পর্যটন মরসুমে এ সব নিয়ে পর্যটকদের নানা অভিযোগ থাকেই। সমুদ্র সৈকতের কোথাও পেল্লাই হোটেল হলেও পরিষেবা ভাল নয়। আবার পাহাড়ে যেতে দু’হাজার টাকার গাড়ি মরসুমে হয়ে যায় সাড়ে তিন-চার হাজার। অভিযোগ আসে গাইড থেকে হোম স্টে বা ট্যুর অপারেটরদের নিয়েও। ছবি দেখিয়ে এক কথা বলে পরিষেবার আশ্বাস দেওয়া হয়, আর পর্যটকরা পৌঁছে দেখতে পান আর এক ছবি। লিখিত অভিযোগ এলে ব্যবস্থা হয়, কিন্তু তা খুবই কম। এ বার এই ধরনের অভিযোগ জানানোর জন্য অ্যাপ তৈরি করছে রাজ্য পর্যটন দফতর। পরিষেবা ভাল হলে সেখানে তা-ও উল্লেখ করা যাবে। এ সবের জন্য থাকছে রেটিংয়ের ব্যবস্থা। রাজ্য জুড়ে পর্যটন ব্যবসায় নজরদারির সঙ্গে সঙ্গে গ্রাহক পরিষেবার গুণমত মান, মতামত এবং রেটিং দেখে ব্যবস্থা নেবে পর্যটন দফতর।

দফতর সূত্রের খবর, কয়েক দফার বৈঠকের পর গত ২২ নভেম্বর পর্যটন দফতরের প্রধান সচিব অত্রি ভট্টাচার্য রাজ্যের সমস্ত হোটেল, ট্যুর অপারেটর, ট্রাভেল এজেন্ট সংস্থা এবং সংগঠনগুলিকে চিঠি দিয়ে এই অ্যাপ্লিকেশনের বিষয়টি জানিয়েছেন। পর্যটন দফতরের ওয়েবসাইটে গিয়ে নাম নথিভুক্ত করে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে ব্যবহার করতে বলা হয়েছে। প্রতিটি গ্রাহকের কাছ থেকে ফিডব্যাক বা মতামত, রেটিং নিয়ে তা ওই অ্যাপে নথিভুক্ত করার প্রক্রিয়া শুরু করতে বলা হয়েছে। ১ ডিসেম্বর থেকে পরীক্ষামূলকভাবে তা শুরু হয়েছে। সংগঠনগুলির বক্তব্য এবং মতামত নিয়েও আলোচনা চলছে। আগামী দিনে পর্যটন ব্যবসায়ের সঙ্গে জড়িতদের এই অ্যাপ ব্যবহার বাধ্যতামূলক করার কথা ভাবছে পর্যটন দফতর। মোবাইলেও ব্যবহার করা হবে অ্যাপটি।

রাজ্যের পর্যটনমন্ত্রী গৌতম দেব বলেন, ‘‘আমাদের সরকার ক্ষমতায় আসার পর থেকেই মুখ্যমন্ত্রী পর্যটনকে অগ্রাধিকার দিয়েছেন। তাই তথ্য-প্রযুক্তি দফতরের কাজকর্মের পরিধিও বাড়ছে। নতুন একাধিক ওয়েবসাইট, অ্যাপ-এ সবই এর অঙ্গ।’’

Advertisement

পর্যটন দফতরের অফিসারেরা জানান, অনলাইন শপিং থেকে হোটেল, বিমান বা গাড়ি বুকিংয়ে বিভিন্ন সংস্থার অ্যাপ রয়েছে। সেখানে ১-৫ অবধি স্টার দিয়ে রেটিং করা ছাড়াও গ্রাহকেরা নিজেদের মতও দিতে পারে। কোনও সময় নির্দিষ্ট ‘প্রোডাক্টে’র প্রশংসা যেমন আসে, তেমনিই খারাপ পরিষেবা মিললে গ্রাহকেরা খোলাখুলিভাবে তা লিখে দেন। গ্রাহকদের এই হাতেগরম প্রতিক্রিয়া পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুবিধা হয় সংস্থাটির। এ বার সেই পথেই হাঁটছে পর্যটন দফতর।

অফিসারেরা জানিয়েছেন, আপাতত বছরখানেক ধরেই এগোনো হচ্ছে। এর মধ্যে অ্যাপটিকে জনপ্রিয় করার কাজ করা হবে। পর্যটন ব্যবসার সঙ্গে জড়িতদের নিয়েই সেই কাজ হবে। হোটেল, গাড়ি, হোম স্টে-সহ বিভিন্ন জায়গায় অ্যাপটি নিয়ে স্টিকার, পোস্টার থাকবে। শুধু ব্যবহার নয়, গ্রাহক বা পর্যটকদের প্রশংসা পেলে পুরস্কারের ব্যবস্থাও রাখা হচ্ছে। কোনও সংস্থা, হোটেল, হোম স্টে বা অপারেটর যদি গ্রাহকদের তরফ থেকে ভাল মতামত পান, তা পর্যটন দফতরের ওয়েবসাইটে আলাদা করে উল্লেখ করা হবে। তেমনিই, গুণগনমানের উল্লেখ করে মাসিক ভিত্তিকে সার্টিফিকেটও দেওয়া হবে।

আরও পড়ুন

Advertisement