Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rath Yatra

Ratha Yatra: রথ থাকলেও জগন্নাথ, বলরাম, সুভদ্রা নেই দেবীতলায়! মাসির বাড়ি যান না রাধাগোবিন্দও

স্বাধীনতার আগে পাবনা জেলার সিরাজগঞ্জ মহকুমার রাজাপুর গ্রামের বাসিন্দারা রথযাত্রায় রাধাগোবিন্দের বিগ্রহ রথে চাপিয়ে উৎসব পালন করতেন।

এই রথেই চড়েন রাধাগোবিন্দ।

এই রথেই চড়েন রাধাগোবিন্দ। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
রায়গঞ্জ শেষ আপডেট: ৩০ জুন ২০২২ ১৬:২৬
Share: Save:

জগন্নাথ, বলরাম বা সুভদ্রা নয়, প্রথা ভেঙে রথে চাপেন রাধাগোবিন্দ! ৭০ বছরের রীতি মেনে এ ভাবেই রথযাত্রা উৎসব পালিত হয় রায়গঞ্জের দেবীতলায়।

স্বাধীনতার আগে পাবনা জেলার সিরাজগঞ্জ মহকুমার রাজাপুর গ্রামের বাসিন্দারা রথযাত্রার দিনে রাধাগোবিন্দের বিগ্রহ রথে চাপিয়ে উৎসব পালন করতেন। দেশভাগের পর ও পার বাংলা থেকে এ পারে আসার সময় রাধাগোবিন্দের সেই বিগ্রহ নিয়ে এসে দেবীতলায় স্থাপন করা হয়।

পূর্ববঙ্গের সেই রীতি মেনেই রথযাত্রা উৎসব পালন হয় দেবীতলায়। যেখানে রথে আসীন হন শুধু রাধাগোবিন্দ। থাকেন না জগন্নাথ-বলরাম-সুভদ্রা। তবে দিনবদলের সঙ্গেই বদলে গিয়েছে রথের অবয়ব। আগেকার বাঁশের রথ এখন হয়েছে কাঠের।

স্থানীয় প্রবীণদের দাবি, রাজাপুর গ্রামের সেই রীতি মেনে এখনও রথযাত্রা উৎসব পালিত হয়ে আসছে দেবীতলায়। বিগ্রহ রথে চাপিয়ে মন্দির ট্রাস্টের ময়দানেই রথ পরিক্রমা করে বিগ্রহ। ফের তা মন্দিরেই ফিরিয়ে আনা হয়। আট দিন পুজোর পর হয় উল্টোরথও। অন্যান্য এলাকার মতো দেবীতলার রথেও মেলা বসে। রায়গঞ্জ শহরের পাশাপাশি আশপাশের গ্রামাঞ্চলেরও বহু মানুষ আসেন রথের মেলায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rath Yatra Uttar Dinajpur Jagannath balarampur
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE