Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

ভারতে আসতে চিলাহাটিতে সাজছে মালগাড়ি

কাঁটাতারের পাশেই তৈরি হওয়া রেলের সিগন্যাল ভবনে রঙের পাশাপাশি বিদ্যুদয়নের কাজ চলছে।

সুদীপ্ত মজুমদার
হলদিবাড়ি ১৪ ডিসেম্বর ২০২০ ০৪:৩৬
তৈরি: চিলাহাটি স্টেশনে সাজানো মালগাড়ি। নিজস্ব চিত্র।

তৈরি: চিলাহাটি স্টেশনে সাজানো মালগাড়ি। নিজস্ব চিত্র।

মাত্র চার দিন। তার পরেই নতুন করে আঁকা হবে ভারতীয় রেলের নতুন মানচিত্র। ৫৫ বছর বন্ধ থাকার পরে ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর হাত ধরে উদ্বোধন হবে হলদিবাড়ি-চিলাহাটি রেল রুটের। ইতিমধ্যেই দুই দেশ শুরু করেছে উদ্বোধনের প্রস্তুতি।

প্রশাসনিক সূত্রে খবর,বাংলাদেশের চিলাহাটি রেল স্টেশনে শুরু হয়েছে জোর প্রস্তুতি। শনিবার রাত থেকেই ৩২টি ওয়াগনের একটি মালগাড়ি সাজানোর কাজ শুরু হয়েছে। ইঞ্জিনের সামনে লাগানো হয়েছে দুই দেশের প্রধানমন্ত্রীর ছবি দেওয়া ফ্লেক্স। ফুল ও রঙিন কাপড়ে সাজানো হচ্ছে ইঞ্জিন ও গার্ডের কামরা। রবিবারও চলেছে সেই কাজ। পাশাপাশি চিলাহাটি রেল স্টেশন চত্বরও সাজিয়ে তোলা হচ্ছে। শেষ পর্যায়ের প্রস্তুতির কাজ দেখতে রবিবার বিকেলে বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের আসার কথা ছিল চিলাহাটিতে। তবে বিশেষ কারণে সেই সফর বাতিল হয়।

পিছিয়ে নেই এপার বাংলাও। রবিবার বিকেলে আন্তর্জাতিক সীমান্তে গিয়ে দেখা যায়, সীমান্তের গেটে জাতীয় পতাকার রঙ করা হচ্ছে। কাঁটাতারের পাশেই তৈরি হওয়া রেলের সিগন্যাল ভবনে রঙের পাশাপাশি বিদ্যুদয়নের কাজ চলছে। রাতেও জায়গাটি আলোকিত রাখতে সীমান্ত পিলারের কাছে নির্মিত রেলগেটে বসানো হয়েছে বড় বড় এলইডি আলো। নবনির্মিত হলদিবাড়ি রেলস্টেশন চত্বর পরিষ্কার করার কাজ চলছে।

Advertisement

উত্তর-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক শুভানন্দ চন্দ বলেন, ‘‘১৭ ডিসেম্বর ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে হলদিবাড়ি-চিলাহাটি রেল রুটের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনার কারণে উদ্বোধনে উপস্থিত থাকতে এখনও কাউকে আমন্ত্রণ জানানো হয়নি। তবে পরে কোনও নির্দেশ এলে জানিয়ে দেওয়া হবে।’’

আরও পড়ুন

Advertisement