Advertisement
২০ মে ২০২৪
Coronavirus in West Bengal

স্কুল খুলতে সুরক্ষায় জোর

গৌড়বঙ্গের অনেক স্কুলেই পরিকাঠামো নেই বলে অভিযোগ। রয়েছে শৌচাগারের সমস্যাও। ফলে সেই স্কুলগুলিতে করোনা বিধি কতটা মানা হবে তা নিয়ে প্রশ্ন আছেই।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২১ ০৪:৩৬
Share: Save:

করোনা আবহে প্রায় ১০ মাস পর আজ শুক্রবার খুলতে চলেছে স্কুল। নবম থেকে দ্বাদশ শ্রেণির পঠনপাঠন শুরু হবে। কোভিড সুরক্ষা মেনে পঠনপাঠন চালু করতে বৃহস্পতিবার স্কুলে স্কুলে স্যানিটাইজ়েশন থেকে অভিভাবকদের নিয়ে সভা করল গৌড়বঙ্গের তিন জেলার একাধিক স্কুল কর্তৃপক্ষ। জানা গিয়েছে, পরিস্থিতি সামাল দিতে প্রায় সব স্কুলেই সেকশন বাড়ানো হচ্ছে। পাশাপাশি একাধিক স্কুলে বসানো হচ্ছে স্যানিটাইজ়ার ট্যানেল। অনেক স্কুলে আবার গেট দিয়ে ঢোকার সময়ই পড়ুয়াদের হাতে স্যানিটাইজ়ার দিয়ে জীবাণুমুক্ত করা হবে। এ দিকে গৌড়বঙ্গের অনেক স্কুলেই পরিকাঠামো নেই বলে অভিযোগ। রয়েছে শৌচাগারের সমস্যাও। ফলে সেই স্কুলগুলিতে করোনা বিধি কতটা মানা হবে তা নিয়ে প্রশ্ন আছেই।

মালদহ

মালদহ জেলায় প্রায় তিনশো হাই স্কুল ও হাই মাদ্রাসা আজ শুক্রবার খুলতে চলেছে। এ জন্য সমস্ত স্কুলেই স্যানিটাইজ়েশন করা হয়েছে। ইতিমধ্যে অভিভাবকদের নিয়ে বৈঠক করেছে বেশির ভাগ স্কুল। বৃহস্পতিবার শোভানগর হাই স্কুলে অভিভাবকদের নিয়ে বৈঠক হয়েছে। সেখানে সমস্ত অভিভাবক বিধি মেনে ক্লাস চালুর পক্ষেই সওয়াল করেন। অভিভাবকেরা যাতে ছেলেমেয়েদের করোনা বিধি মানার ব্যাপারে বাড়িতেই সচেতন করে পাঠান, সেই আবেদন রেখেছেন স্কুল কর্তৃপক্ষ। স্কুলের প্রধান শিক্ষক হরিস্বামী দাস বলেন, "আমরা স্কুলে স্বয়ংক্রিয় স্যানিটাইজ়ার টানেল বসিয়েছি। সেকশনের সংখ্যাও বাড়ানো হয়েছে। তবে ছাত্র-ছাত্রীদের কাছে আমাদের অনুরোধ থাকবে যে তারা যেন কোভিড সুরক্ষা মেনে চলে।"

দক্ষিণ দিনাজপুর

আজ, শুক্রবার দক্ষিণ দিনাজপুরের সমস্ত হাইস্কুল খুলছে। বৃহস্পতিবার বালুরঘাট পুরসভার উদ্যোগে বালুরঘাট হাইস্কুলের সমস্ত শ্রেণিকক্ষ স্যানিটাইজ় করা হয়। বালুরঘাট হাইস্কুলের প্রধান শিক্ষক নারায়ণ কুণ্ডু জানান, প্রতিটি শ্রেণিকক্ষে মাত্র ২১ জন করে ছাত্র বসার ব্যবস্থা করা হয়েছে। এ দিন বালুরঘাট জেলা গার্লস হাইস্কুল সহ শহরের অন্য স্কুলের বাথরুম, টিচার্স রুম স্যানিটাইজ় করা হয়। স্কুলের গেটেও থাকবে স্যানিটাইজ়ার। প্রত্যেক ছাত্রকে মাস্ক বাধ্যতামূলক পরে আসতে বলা হয়েছে।

উত্তর দিনাজপুর

জেলায় সরকার অনুমোদিত ২১২টি হাইস্কুলে আজ, শুক্রবার থেকে ক্লাস চালু হবে। তার আগে কোনও স্কুলে বসানো হল স্যানিটাইজ়ার ট্যানেল, কোনও স্কুল বিভাগ বাড়ানোর কাজ শেষ করল। একাধিক স্কুল কর্তৃপক্ষ আবার পড়ুয়াদের মাস্ক বিলি করারও সিদ্ধান্ত নিয়েছে। তবে জেলার সমস্ত স্কুলের তরফেই পড়ুয়াদের স্কুলে ঢোকার সময় হাত জীবাণুমুক্ত করার ব্যবস্থা করা হয়েছে। রায়গঞ্জের সুদর্শনপুর দ্বারিকাপ্রসাদ উচ্চ বিদ্যাচক্রের প্রধানশিক্ষক অভিজিৎ দত্তের দাবি, পড়ুয়াদের ক্লাসরুমে ঢোকার আগে জীবাণুমুক্ত করতে স্কুল চত্বরে স্যানিটাইজ়ার টানেল বসানো হয়েছে। পড়ুয়াদের সামাজিক দূরত্ব বজায় রাখতে বিভাগ বাড়ানো হয়েছে।

তথ্য সহায়তা: জয়ন্ত সেন, অনুপ মোহান্ত ও গৌর আচার্য

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Schools Coronavirus in West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE