Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

সারনা ধর্মকে স্বীকৃতি দেওয়ার দাবিতে আন্দোলনে আদিবাসী কমিটি

নিজস্ব সংবাদদাতা
ডালখোলা ৩১ জানুয়ারি ২০২১ ১৭:৪৬
তখনও আন্দোলন চলছে। -নিজস্ব চিত্র।

তখনও আন্দোলন চলছে। -নিজস্ব চিত্র।

সারনা ধর্মকে সাংবিধানিক স্বীকৃতি দেওয়ার দাবিতে আদিবাসী সেঙ্গেল অভিযান কমিটি অনির্দিষ্ট কালের জন্য রেল ও জাতীয় সড়ক অবরোধ করল উত্তর দিনাজপুরের ডালখোলায়। এই আন্দোলনের ফলে ইতিমধ্যে ৩৪ নম্বর জাতীয় সড়কে প্রচুর যাত্রী ও পণ্যবাহী গাড়ি আটকে পড়েছে। আটকে পড়েছে অনেক দূরপাল্লার যাত্রীবাহী ট্রেন ও পণ্যবাহী মালগাড়ি।

আন্দোলনের নেতারা জানিয়েছেন, বিগত বছরের ৬ ডিসেম্বর একই ভাবে আন্দোলনে নেমেছিলেন তাঁরা। সেই সময় প্রশাসনের আশ্বাসে অবরোধ তুলে নিয়েছিলেন। তাঁদের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল, ৩১ ডিসেম্বরের মধ্যে ২০২১-এর জনগণনায় সারনা ধর্মের আলাদা কলম তৈরি করা হবে। কিন্তু সেই কথার মান্যতা না দেওয়ায় আদিবাসী সেঙ্গেল অভিযান কেন্দ্রীয় কমিটির সিদ্ধান্তে দেশের ৫ রাজ্যে ৩১ জানুয়ারি রেল ও পথ অবরোধের কর্মসূচি নেওয়া হয়েছে।

পশ্চিমবঙ্গে টেট পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে রাজ্য প্রশাসনের অনুরোধে সকাল ৬টা থেকে নেওয়া কর্মসূচিকে উত্তর দিনাজপুরে দুপুর ১টা থেকে শুরু করা হয়েছে। অনির্দিষ্টকালের জন্য শুরু করা এই আন্দোলন আদিবাসী সেঙ্গেল অভিযান কেন্দ্রীয় কমিটির নেতৃত্বের নির্দেশ ছাড়া তোলা হবে না বলেও দাবি করেছেন আন্দোলনকারীরা।

Advertisement

পরে বিকেলে শান্তিপূর্ণ ভাবে চলা এই আন্দোলন উঠে যায়। আন্দোলনকারীরা জানান, রাজ্য সরকারের কাছে তাঁদের দাবি পৌঁছে দেওয়া হবে, ডালখোলা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এই আশ্বাস পাওয়ার পরই আন্দোলন প্রত্যাহার করে নেন তাঁরা।

আরও পড়ুন

Advertisement