Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Indian Rock Python

Dooars: আস্ত হরিণ গিলে ফেলে ডুয়ার্সের জঙ্গলে মৃত্যু হল অজগরের

ওই অজগরটি আগেও লোকালয়ের কাছে এসে হাঁস-মুরগি খেয়েছে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

হরিণ গিলে মারা পড়ল এই অজগর।

হরিণ গিলে মারা পড়ল এই অজগর। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
জলপাইগুড়ি শেষ আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০২১ ১৮:২৩
Share: Save:

খিদের জ্বালায় প্রাণ বাঁচাতে গিলে ফেলেছিল প্রকাণ্ড এক হরিণ। আর তারই জেরে প্রাণ গেল অজগরের

ডুয়ার্সের খয়েরবাড়িতে মঙ্গলবার সকালে এই ঘটনায় চাঞ্চল্য ছড়ায়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দিন কয়েক আগে জঙ্গলে একটি চিতল হরিণ ধরে খেয়েছিল অজগরটি। তার পরে পেট ফুলে ঢোল হয়ে যায় তার। দু’দিন এক জায়গায় পড়ে থাকার পর সোমবার রাতে মৃত্যু হয় অজগড়টির।

বন দফতর ময়নাতদন্তের জন্য অজগরের পেট কাটার পরে গিলে ফেলা হরিণের দেহাবশেষ মিলেছে। স্থানীয় বাসিন্দা রাব্বানি হোসেন জানান, গত দু’দিনে বহু মানুষ মৃতপ্রায় অজগরটিকে দেখতে খয়েরবাড়ির জঙ্গলে ভিড় জমিয়েছেন। তোলা হয়েছে দেদার সেলফি। কিন্তু বন দফতরের তরফে সেটির চিকিৎসার কোনও উদ্যোগ চোখে পড়েনি।

ওই অজগরটি আগেও লোকালয়ের কাছে এসে হাঁস-মুরগি খেয়েছে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। মাদারিহাটের রেঞ্জার এম কার্তিকেয়ন বলেন, ‘‘হরিণ খেয়ে অজগরটি নড়াচড়া করতে না পারায় কয়েক দিন ধরে জঙ্গলের মধ্যে নিস্তেজ হয়ে পড়েছিল।’’ তাঁর মতে, নিজের চেহারার তুলনায় অনেক বড় মাপের অজগর খাওয়ার ফলেও এই বিপত্তি।

এ বিষয়ে সর্প বিশারদ মিন্টু চৌধুরী বলেন, ‘‘সম্ভবত অজগরটি দীর্ঘ দিন না খেয়ে অসুস্থ হয়ে পড়েছিল। প্রচণ্ড ক্ষুধার্ত থাকায় হরিণটিকে দেখে ধরে ফেলে এবং গিলে খেয়ে নেয়। কিন্তু শারীরিক দুর্বলতার কারণে বড় মাপের হরিণটি গিলে ফেলেও শেষ পর্যন্ত হজম করতে পারেনি। শ্বাসকষ্টজনিত কারণে মৃত্যু হয় অজগরটির।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE